Scholarship After Madhyamik (Class 10) Examination : মাধ্যমিক পাশে স্কলারশিপ !!! আবেদন শুরু হয়ে গেছে এই সমস্ত স্কলারশিপের জন্য !!!

WhatsApp Group Join Now
Google News Follow

Scholarship After Madhyamik (Class 10) Examination : যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এবারের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা একাদশ শ্রেণীতে ভর্তির জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন। মাধ্যমিকের পর এবার একাদশ শ্রেণীতে পছন্দের বিষয় নিয়ে উচ্চশিক্ষার প্রথম ধাপ শুরু করতে চলেছে ছাত্র-ছাত্রীরা।

উল্লেখযোগ্য ভাবে রাজ্যে এই প্রথমবার উচ্চমাধ্যমিক পর্যায়ের পঠন-পাঠন শুরু হতে চলেছে সেমিস্টার সিস্টেমে। একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে বছরে দুবার পরীক্ষার মাধ্যমে পাশ ফেল নির্ধারণ করা হবে। রাজ্যের মেধাবী কিন্তু আর্থিক অনগ্রসর ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি এবং বেসরকারি বেশ কয়েকটি স্কলারশিপের ব্যবস্থা রয়েছে।

কোন স্কলারশিপের আবেদন কবে থেকে শুরু হবে? স্কলারশিপ পাওয়ার জন্য ঠিক কত শতাংশ নাম্বার প্রয়োজন? এই সমস্ত তথ্য পেয়ে যাবেন আজকের প্রতিবেদনে।

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলারশিপ 2024 : যে সমস্ত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ অথবা তার অধিক নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা এই স্কলারশিপে আবেদন জানাতে পারবেন। এই স্কলারশিপে আবেদনকারী যে কোনো পড়ুয়া অন্য কোন স্কলারশিপে আবেদন জানাতে পারবেন না। চলতি বছরে এই স্কলারশিপ এর জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। যারা এই স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক তারা নিচের Apply Now অপশনে ক্লিক করে এই স্কলারশিপে আবেদন জানাতে পারবেন।

বিকাশ ভবন স্কলারশিপ 2024
স্কলারশিপের নাম বিকাশ ভবন স্কলারশিপ 2024 বা মেরিট কাম মিনস স্কলারশিপ
প্রদানকারী দপ্তর পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তর
টাকার পরিমান প্রতিমাসে ১০০০- ৫০০০ টাকা পর্যন্ত
আবেদন পদ্ধতি অনলাইন
আবেদন শুরু জুন/ জুলাইন
আবেদন শেষ
অফিশিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.in
হেল্পলাইন নম্বর ১৮০০১০২৮০১৪

 

আরও পড়ুন : Swami Vivekananda Scholarship 2024 : স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করলে বার্ষিক ১২০০০ টাকা থেকে ৬০০০০ টাকা আর্থিক সুবিধা পাবে ছাত্র-ছাত্রীরা।

নবান্ন স্কলারশিপ 2024 : নবান্ন স্কলারশিপ উচ্চ মাধ্যমিক স্তরের পর ছাত্র-ছাত্রীদের কলেজ স্তরে উচ্চ শিক্ষার জন্য দেওয়া হয়। সরাসরি মুখ্যমন্ত্রীর দপ্তর নবান্ন থেকে এই স্কলারশিপ দেওয়া হয় ছাত্র-ছাত্রীদের। এই স্কলারশিপে আবেদন জানানোর জন্য ছাত্র-ছাত্রীদের ন্যূনতম ৬০ শতাংশ নম্বর প্রয়োজন। একই সঙ্গে যে ছাত্র-ছাত্রীরা এখানে আবেদন জানাবেন তাদের পরিবারের বার্ষিক আয় সর্বোচ্চ ৬০ হাজার টাকা অথবা তার কম হতে হবে। এই স্কলারশিপটির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। নিচের Apply Now অপশনে ক্লিক করে এই স্কলারশিপে আবেদন জানাতে পারবেন।

নবান্ন স্কলারশিপ 2024 (Nabanna Scholarship)
স্কলারশিপের নাম নবান্ন স্কলারশিপ 2024 বা উত্তরকন্যা স্কলারশিপ
প্রদানকারী দপ্তর পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল
টাকার পরিমান ১০,০০০/-
হেল্পলাইন নম্বর (০৩৩)২২১৪ ১৯০২ বা (০৩৩)২২৫৩ ৫২৭৮
আবেদন পদ্ধতি অফলাইন
অফিশিয়াল ওয়েবসাইট www.wbcmo.gov.in

 

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 :  ঐক্যশ্রী স্কলারশিপ কেবলমাত্র রাজ্যের সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। এই স্কলারশিপ প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর উচ্চমাধ্যমিক স্তরে পঠন-পাঠনের জন্য ম্যাট্রিক্স স্কলারশিপে পুনরায় আবেদন জানাতে হয়। এই স্কলারশিপে আবেদন জানানোর জন্য আবেদনকারীকে পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে এবং সেই সঙ্গে আবেদনকারীর বাৎসরিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপ -এর জন্য আবেদন গ্রহণ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। যারা এই স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক তারা নিচের Apply Now অপশনে ক্লিক করে এই স্কলারশিপে আবেদন জানাতে পারবেন।

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 (Aikyashree Scholarship 2024)
স্কলারশিপের নাম ঐক্যশ্রী স্কলারশিপ ২০২৪
দপ্তরের নাম পশ্চিমবঙ্গ সংখ্যালঘু বিভাগ ও অর্থ নিগম (WBMDFC)
টাকার পরিমাণ বছরে ১১০০/- টাকা থেকে ১৬,৫০০/- টাকা পর্যন্ত
আবেদনের যোগ্য সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা (যেমন- খ্রিষ্টান, শিখ, মুসলিম, বুদ্ধিস্ট, পার্সি ও জৈন)
অফিশিয়াল ওয়েবসাইট wbmdfcscholarship.org

 

সীতারাম জিন্দাল স্কলারশিপ 2024 : সীতারাম জিন্দাল স্কলারশিপ হল একটি বেসরকারি স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদনের যোগ্যতার ৫ টি আলাদা আলাদা ক্যাটাগরি রয়েছে। বিভিন্ন ক্যাটাগরি অনুসারে শিক্ষাগত যোগ্যতার পার্থক্য নির্ধারণ করা হয়। স্কলারশিপে আবেদনকারী প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপে আবেদন করলে যোগ্য প্রার্থীরা মাসিক ৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত সহায়তা পেতে পারেন।

Sitaram Jindal Scholarship 2024
স্কলারশিপের নাম সীতারাম জিন্দাল স্কলারশিপ 2024
টাকার পরিমান প্রতিমাসে ৫০০/- থেকে ২৫০০/- হাজার টাকা
অফিশিয়াল ওয়েবসাইট sitaramjindalfoundation.org

 

এই স্কলারশিপগুলির আবেদন যোগ্যতা এবং আবেদন করার নিয়মে বিভিন্ন পরিবর্তন করা হয়। সেক্ষেত্রে আবেদন জানানোর আগে আবেদনকারীরা অবশ্যই প্রতিটি স্কলারশিপে আবেদন করার নিয়মাবলী গুরুত্ব সহকারে পড়ে নেবেন।

আরও পড়ুন : Tata Capital Pankh Scholarship 2024 : মোটা টাকা স্কলারশিপ দিচ্ছে টাটা গ্রুপ !!! আবেদন করবেন কিভাবে বিস্তারিত দেখুন !!!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles