Shah Rukh Khan Scholarship: চালু হল শাহরুখ খান স্কলারশিপ, মিলবে বিনামূল্যে পড়াশোনার সুযোগ!

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Shah Rukh Khan Scholarship Scheme : এবার বলিউডি অভিনেতা শাহরুখ খানের (Shah Rukh Khan Scholarship)নামে অস্ট্রেলিয়াতে ভারতীয় শিক্ষার্থীদের জন্য শুরু হয়েছে এক নয়া বৃত্তি পরীক্ষা। অনলাইনে সেই বৃত্তির জন্য আবেদনও শুরু হয়েছে। অস্ট্রেলিয়াতে অবস্থিত লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন মিলে শাহরুখ খান স্কলারশিপ 2022 এর ব্যবস্থা করেছে। লা ট্রোব বিশ্ববিদ্যালয়ে শাহরুখ খানের নামাঙ্কিত স্কলারশিপ পুণরায় চালু হয়েছে। মেলবোর্নের ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের সঙ্গে যৌথ উদ্যোগে বলিউড অভিনেতা শাহরুখ খান লা ট্রোব বিশ্ববিদ্যালয়ে একজন ভারতীয় মহিলাকে স্কলারশিপ পাইয়ে দিয়ে , তার গবেষণার পথ অনেক প্রশস্ত করে দিয়েছে।

কারা আবেদন করতে পারবেন(শাহরুখ খান স্কলারশিপ 2022)।

স্কলারশিপ আবেদনকারীকে অতি অবশ্যই ভারতীয় হতে হবে। তবে পুরুষরা এই স্কলারশিপের সুবিধা পাবেন না। একমাত্র মহিলারা যারা গত 10 বছরের মধ্যে স্নাতকোত্তর গবেষণা ডিগ্রি সম্পন্ন করেছেন তারাই যোগ্য প্রার্থী। এই স্কলারশিপে নির্বাচিত শিক্ষার্থী চার বছরের জন্য লা ট্রোব ইউনিভার্সিটিতে পুরো বিনামূল্যে রিসার্চ স্কলারশিপ হিসেবে পেয়ে যাবে।

স্কলারশিপ (Shah Rukh Khan Scholarship) আবেদনের শেষ তারিখ।

২৩ শে সেপ্টেম্বরের মধ্যে এই স্কলারশিপ জন্য ছাত্রীদের আবেদন জমা করতে হবে।

Click Here for More Details Related to Shah Rukh Khan Scholarship

স্কলারশিপ পাওয়ার জন্য কয়েকটি বাধ্যতামূলক যোগ্যতা আবশ্যিক।

পড়ুয়াকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং গত ১০ বছরের মধ্যে তিনি স্নাতকোত্তর ডিগ্রি কিংবা পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। পড়ুয়াকে তার গবেষণা সম্পন্ন করার জন্য ২২৫,০০০ ডলার দেওয়া হবে, চার বছরের মেয়াদে। পড়ুয়াদের লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে গবেষণা সম্পন্ন করতে হবে। তাদের এই গবেষণা পরবর্তীতে জাতিসংঘের উন্নয়নমূলক উদ্দেশ্যগুলোর সঙ্গে যুক্ত হবে।

প্রথমবারের জন্য এই স্কলারশিপ(Shah Rukh Khan Scholarship) শুরু করা হয়।

এই স্কলারশিপের জন্য লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এর সাথে হাত মিলিয়েছেন বলি বাদশা শাহরুখ খান। ভারতীয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বার্থে শুরু করা হয়েছে এই স্কলারশিপ। এর আগে গত 2019 সালে প্রথমবারের জন্য এই স্কলারশিপ শুরু করা হয়। ইতিমধ্যে 8000 শিক্ষার্থী এই
স্কলারশিপের জন্য আবেদন করেছেন।

Apply Online for Shah Rukh Khan Scholarship

আরও পড়ুন : Tata WB Scholarship। রাজ্যে যে কোনো স্কুলে পড়লেই পাবেন স্কলারশিপ ৫ থেকে ৬০ হাজার টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles