Syllabus Change of Higher Secondary Examination : উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন ! বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা দপ্তরের।

WhatsApp Group Join Now
Google News Follow

Syllabus Change of Higher Secondary Examination : উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন হতে চলেছে।অনেকদিন ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিল উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাসের পরিবর্তন (Syllabus Change of Higher Secondary Examination) নিয়ে। অবশেষে এই ধারণাই সত্যি প্রমাণিত হলো। সম্প্রতি একটি কমিটি গঠন করা হয় উচ্চমাধ্যমিক শিক্ষা দপ্তরের (WBCHSE) তরফ থেকে এবং তাতেই সম্মিলিত ভাবে ছাত্রছাত্রীদের সুবিধার্থে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। সিদ্ধান্ত অনুযায়ী এই বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তিও (Official Notification) প্রকাশ করলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বা WBCHSE!

Click here Official Website for More Information : https://wbchse.wb.gov.in/

আগামী শিক্ষাবর্ষ (Next Session) থেকেই নতুন সিলেবাস আসতে চলেছে?

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ (Next Session) থেকেই নতুন সিলেবাস আসতে চলেছে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষাতে। অর্থাৎ ২০২৪- ২৫ শিক্ষাবর্ষ থেকে সিলেবাসের এই পরিবর্তন (Syllabus Change) দেখা যাবে। তবে হ্যাঁ, সব বিষয়ের সিলেবাস কিন্তু এখনই পরিবর্তিত হবে না।

Clicks here for Official Notification : https://drive.google.com/file/d/1b1FJBkQOU6bsui3au6dZRBBQ_Hdk6dBB/view?usp=sharing

কি কি বিষয়ের সিলেবাসের বদল আসবে?

কম্পিউটার সাইন্স (Computer Science) এবং মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন (Computer Application) দুটি বিষয়েরই সিলেবাস, পাঠ্যসূচি এবং প্রশ্নের ধরনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

একাদশ শ্রেণির সিলেবাসে বদল।

একাদশ শ্রেণির কম্পিউটার অ্যাপ্লিকেশনের সিলেবাসে নতুন করে যুক্ত করা হয়েছে Office Software-1 এবং Python- 1 বিষয় দুটি।

দ্বাদশ শ্রেণির সিলেবাসে পরিবর্তন।

একই ভাবে দ্বাদশ শ্রেণির সিলেবাসে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সঙ্গে প্রশ্নের ধরনে MCQ, SAQ বিভাগে বেশ কিছু বদল হয়েছে।যদিও কি হতে চলেছে সেই পরিবর্তন তার সদুত্তর মেলেনি। তবে হ্যাঁ, দুটি ক্লাসেরই পরীক্ষাতে প্রশ্নের ধরনে MCQ, SAQ বিভাগেও বেশ কিছু বদল আসতে চলেছে।

বিজ্ঞপ্তি প্রকাশ করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বিজ্ঞপ্তি অনুযায়ী আপাতত শুধুমাত্র দুইটি বিষয়ের সিলেবাস বদল হতে চলেছে। এই দুটি বিষয় হলো যথাক্রমে Computer Science (COMS) এবং Modern Computer Application (COMA)। সংসদ থেকে জানানো হয়েছে যে, আগামী বছরের শিক্ষাবর্ষ থেকে সিলেবাসের বদল ঘটলেও এই শিক্ষাবর্ষে যাঁরা পড়াশোনা করছেন, তাঁদের জন্য সিলেবাস অপরিবর্তিত থাকবে।

Click here for Latest Notifications related to Higher Secondary Examination, Syllabus change Etc.: https://wbchse.wb.gov.in/notices/

এই শিক্ষাবর্ষে যাঁরা পড়াশোনা করছেন, তাঁদের জন্য সিলেবাস বদল হতে চলেছে ?

সংসদ থেকে জানানো হয়েছে যে, আগামী বছরের শিক্ষাবর্ষ থেকে সিলেবাসের বদল ঘটলেও এই শিক্ষাবর্ষে যাঁরা পড়াশোনা করছেন, তাঁদের জন্য সিলেবাস অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুন : West Bengal HS Result 2023: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ! কিছুক্ষণ পরই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles