Taruner Swapna Scheme : ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প, এই প্রকল্পে সকল ছাত্রছাত্রী পাবে ১০ হাজার টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

Taruner Swapna Scheme : রাজ্যের পড়ুয়াদের প্রযুক্তির দিক দিয়ে আরও উৎসাহী করতে বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার ঘোষণা করেছে রাজ্য। এই প্রকল্পের নাম Taruner Swapna Scheme (তরুনের স্বপ্ন স্কীম)। বিদ্যালয়ের অফলাইন পড়াশোনার পাশাপাশি অনলাইন পড়াশোনার কথাও ভাবছে সরকার।

আপনি কি আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী বা আপনার সন্তান সন্ততি
এবারে দ্বাদশ শ্রেণীতে পাঠরত?

  • ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের অধীনেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০ হাজার করে টাকা দিচ্ছে রাজ্য সরকার। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।
  • করোনা মহামারির দাপটে দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। বিকল্প পথ হিসেবে অনলাইনে ক্লাস শুরু হয়। কিন্তু রাজ্যের বহু দুঃস্থ পড়ুয়া এর জন্য বিপাকে পড়েন। তাঁদের কথা ভেবেই ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য রাজ্য সরকার ১০ হাজার টাকা করে দেওয়া শুরু করে‌। তবে রাজ্যের এই বিপুল সংখ্যক পড়ুয়াকে একলপ্তে ট্যাব কেনার টাকা দেওয়া অসম্ভব। তাই যাদের বেশি দরকার সেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদেরকে দেওয়া হয় গ্যাজেট কেনার টাকা।
  • তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনে প্রায় ৮ লক্ষ ছাত্র-ছাত্রী ট্যাব বা স্মার্টফোন কেনার ১০ হাজার টাকা পাবে। এরফলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যে প্রভূত সুবিধা হবে তা আর বলার অপেক্ষা রাখে না।
  • মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বাদশ শ্রেণির কয়েকজন পড়ুয়ার হাতে তরুণের স্বপ্ন প্রকল্পের ১০ হাজার টাকার চেক তুলে দেন। শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এবার রাজ্যের সব সরকারি ও সরকার পোষিত স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চলা প্রায় ৮ লক্ষ পড়ুয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ হাজার টাকা বুকে যাবে।
  • উল্লেখ্য এবার অনলাইন ক্লাসের ব্যাপার নেই। কিন্তু রাজ্যের দুঃস্থ ছাত্রদের কথা ভেবেই এই তরুণের স্বপ্ন প্রকল্পের মাধ্যমে ট্যাব কেনার টাকা দেওয়া হল। তবে রাজ্যের পড়ুয়াদের মধ্যে বিভেদ না রাখার জন্য‌ই সবাইকে ট্যাব বা স্মার্টফোন কেনার টাকা দেওয়া হচ্ছে। সরকারের আশা এর ফলে রাজ্যের পড়ুয়াদের মানোন্নয়ন হবে।

আরও পড়ুন :  West Bengal Government Schemes: আগস্ট মাসে ২০ টি নতুন প্রকল্পের টাকা দেওয়া হবে, প্রকল্প গুলোর সমন্ধে জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles