West Bengal Government Schemes: আগস্ট মাসে ২০ টি নতুন প্রকল্পের টাকা দেওয়া হবে, প্রকল্প গুলোর সমন্ধে জেনে নিন।

WhatsApp Group Join Now
Google News Follow

West Bengal Government Schemes:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গের জনসাধারণকে সাহায্য করার জন্য বিভিন্ন ধরনের জনমুখী প্রকল্প (West Bengal Government Schemes) চালু করা হয়েছে।

এই সমস্ত প্রকল্পগুলি থেকে কৃষক, শিশু, নারী থেকে শুরু করে ছাত্র-ছাত্রীরা সকলেই সুবিধা পেয়ে থাকেন। তবে এই প্রকল্পগুলিতে বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন পরিমাণের অনুদান দেওয়া হয়ে থাকে। ২০ টি নতুন প্রকল্পের কথা আলোচনা করবো আজকে যেগুলির অনুদান আপনারা চলতি মাসে অর্থাৎ আগস্ট মাসে পেতে চলেছেন।

আগস্ট মাসে কোন কোন প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গের জনসাধারণ টাকা পেতে চলেছেন?

লোকো প্রসার: তথ্য এবং সংস্কৃতি বিভাগের উদ্যোগে আয়োজিত এই লোক প্রসার প্রকল্পে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা লোকশিল্পীদের প্রতি মাসে সাম্মানিক হিসেবে ১০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের অধীনে ১৮ থেকে ৬০ বছর বয়সী শিল্পীরা অনুদান পেয়ে থাকেন।

এছাড়াও এই প্রকল্প মারফত দুঃস্থ শিল্পীদের সহায়তা করা হয়ে থাকে। আগস্ট মাসে লোকশিল্পীরা লোকো প্রসার প্রকল্পের আওতায় টাকা পেতে চলেছেন তথ্য এবং সংস্কৃতি বিভাগের লোকশিল্পী রা।

লোকো প্রসার : Click Here for More Details

পুরোহিত ভাতা: পশ্চিমবঙ্গের দরিদ্র এবং বয়সপ্রাপ্ত পুরোহিতদের সহায়তা করার জন্য রাজ্য সরকারের তরফে এই পুরোহিত ভাতা চালু করা হয়েছে।

এই প্রকল্পের আওতায় থাকা ৬০ বছরের বেশি বয়সী পুরোহিতদের প্রতি মাসে ১০০০ টাকা করে অনুদান দেওয়া হয়ে থাকে। এই আগস্ট মাসেও পুরোহিত ভাতা প্রকল্পের অধীনে থাকা পুরোহিতরা টাকা পেতে চলেছেন।

পুরোহিত ভাতা : Click Here for more Details

ইমাম ভাতা:  পশ্চিমবঙ্গের বিভিন্ন মসজিদে কর্মরত ইমামদের ভাতা প্রদান করা হয়ে থাকে। এই ভাতা
ইমাম ভাতা নামে পরিচিত। এই আগস্ট এ ইমাম ভাতার অধীনে থাকা ব্যক্তিরা ১০০০ টাকা করে অনুদান পেতে
চলেছেন।

ইমাম ভাতা : Click Here for Application Form

যাত্রাশিল্পীদের ভাতা: বাংলার সংস্কৃতির ধারক ও বাহক যাত্রা এবং যাত্রাশিল্পীদের সাহায্য করার খাতিরে ৬০ বছর বয়সী কিংবা তার বেশি বয়সী যাত্রা শিল্পীদের পশ্চিমবঙ্গ সরকারের তরফে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়। আগস্ট মাসেও বয়স্ক যাত্রা শিল্পীরা এই প্রকল্পের অধীনে অনুদান পেতে চলেছেন।

যাত্রাশিল্পীদের ভাতা : Click Here for More Details

চা শ্রমিকদের ভাতা :  দুঃস্থ এবং দরিদ্র চা শ্রমিকদের সহায়তা করার ক্ষেত্রে রাজ্য সরকারের তরফে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়ে থাকে। আগস্ট মাসে এই প্রকল্পের অধীনে চা শ্রমিকরা টাকা পেতে চলেছেন।

মৎস্যজীবীদের ভাতা :  দুর্বল মৎস্যজীবীদের আর্থিকভাবে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তরফে মাসিক ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়ে থাকে। চলতি মাসে এই প্রকল্পের অধীনে মৎস্যজীবীরা ভাতা পেতে চলেছেন।

নির্মাণ কর্মী ভাতা: রাজ্য সরকারের তরফে বয়সপ্রাপ্ত নির্মাণ কর্মীদের অর্থাৎ ৬০ বছর বা বেশি বয়সী নির্মাণ কর্মীদের সহায়তা করার স্বার্থে ১০০০ টাকা করে অনুদান দেওয়া হয়ে থাকে। আগস্ট মাসে এই প্রকল্পের অধীনে নির্মাণ কর্মীরা টাকা পেতে চলেছেন।

পরিবহণ কর্মীদের ভাতা :  পরিবহন কর্মীর বই কিংবা শ্রম দপ্তরের তরফে বিনামূল্যে যে SSY এর বই রয়েছে সেই সকল কর্মীদের ৬০ বছর কিংবা তার বেশি বয়স হলে রাজ্য সরকারের তরফে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হবে। আগস্ট মাসে এই প্রকল্পের অধীনে পরিবহণ কর্মীরা অনুদান পেতে চলেছেন।

জয় জোহার: পশ্চিমবঙ্গ সরকারের তরফে আয়োজিত জয় জোহার প্রকল্পের মাধ্যমে তপশীলি উপজাতি অথবা ST সম্প্রদায়ভুক্ত মানুষদের সাহায্য করার জন্য প্রতিমাসে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়ে থাকে।

তপশিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত নাগরিকদের ৬০ বছর কিংবা তার বেশি বয়স হলে এই প্রকল্পের অধীনে তারা টাকা পেয়ে থাকেন। আগস্ট মাসে জয় জোহর প্রকল্পে অধীনে তপশিলি উপজাতিভুক্ত মানুষেরা টাকা পেতে চলেছেন।

তপশীলি বন্ধু : রাজ্য সরকারের উদ্যোগে পশ্চিমবঙ্গের তপশিলি জাতি বা SC সম্প্রদায় ভুক্ত নাগরিকদের সাহায্য করার জন্য প্রতিমাসে ১০০০ টাকা করে অনুদান দেওয়া হয়ে থাকে।

তপশিলি জাতিভুক্ত নাগরিকদের ৬০ বছর কিংবা তার বেশি বয়স হলে তারা প্রকল্পের অধীনে তপশিলি বন্ধু প্রকল্পে টাকা পেয়ে থাকেন। আগস্ট মাসে এই প্রকল্পের অধীনে নাগরিকরা টাকা পেতে চলেছেন।

মানবিক :পশ্চিমবঙ্গে বসবাসকারী প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিকভাবে সহায়তা করার জন্য রাজ্য সরকারের তরফে প্রতিমাসে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়ে থাকে। এই আগস্ট মাসে মানবিক প্রকল্পের অধীনে প্রতিবন্ধী ব্যক্তিরা অনুদান পেতে চলেছেন।

রূপশ্রী প্রকল্প : পশ্চিমবঙ্গ সরকার  রূপশ্রী প্রকল্প চালু করেছে। এই স্কিমে এককালীন আর্থিক অনুদান Rs. বিবাহের উদ্দেশ্যে 18 বছরের বেশি বয়সী মেয়েদের 25,000/- দেওয়া হবে।

রূপশ্রী প্রকল্প : Click Here for More Details

বার্ধক্য ভাতা : পশ্চিমবঙ্গ সরকারের তরফে বয়স প্রাপ্ত সমস্ত নাগরিকদের সুবিধার্থে SC, ST, OBC, General নির্বিশেষে প্রতিমাসে ১০০০ টাকা করে ভাতা প্রদান করা হয়ে থাকে।

চলতি মাসের অর্থাৎ এই আগস্ট মাসে সমস্ত বয়সপ্রাপ্ত নাগরিকরা বার্ধক্য ভাতার অনুদান পেতে চলেছেন।

কৃষক বার্ধক্য ভাতা :  পশ্চিমবঙ্গের যে সকল কৃষকদের বয়স ৬০ বছর বা তার বেশি এবং বয়সজনিত কারণে
কৃষিকাজ করতে পারেন না, তাদের সুবিধার্থে রাজ্য সরকারের তরফে প্রতিমাসে ১০০০ টাকা করে অনুদানপ্রদান করা হয়ে থাকে।

SC, ST, OBC, General যেকোনো সম্প্রদায়ভুক্ত কৃষকরা এই প্রকল্পের অধীনে টাকা পেয়ে থাকেন। চলতি মাসে অর্থাৎ এই আগস্ট মাসে এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা টাকা পেতে চলেছেন।

কৃষক বার্ধক্য ভাতা :Click Here for More Details

লক্ষ্মীর ভান্ডার :  রাজ্য সরকারের পক্ষ থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অধীনে গৃহবধূদের প্রতি মাসে ৫০০ এবং ১০০০ টাকা প্রদান করা হয়ে থাকে।

General সম্প্রদায়ভুক্ত মহিলারা ৫০০ টাকা এবং SC, ST কিংবা OBC সম্প্রদায়ভুক্ত মহিলারা ১০০০ টাকা করে পেয়ে থাকেন এই প্রকল্পের অধীনে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় সমস্ত মহিলারা ভাতা পেতে চলেছেন।

লক্ষ্মীর ভান্ডার :Click Here for More Details

জাগো প্রকল্প : পশ্চিমবঙ্গের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীভুক্ত মহিলাদের জন্য জাগো প্রকল্প কার্যকরী করা হয়েছে। এই প্রকল্পের আওতায় থাকা স্বনির্ভর গোষ্ঠীভুক্ত মহিলারা ৫০০০ টাকা করে অনুদান পেয়ে থাকেন।

এখন পুরুষরাও বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত হয়ে থাকেন, ফলত, স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত পুরুষরাও এই প্রকল্পের টাকা পেতে চলেছে। এই আগস্ট মাসে পশ্চিমবঙ্গ সরকারের তরফে জাগো প্রকল্পের অন্তর্ভুক্ত পুরুষ এবং মহিলারা ৫০০০ টাকা অনুদান পেতে চলেছেন।

সামাজিক সুরক্ষা যোজনা : পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের অধিবাসীদের সামাজিক ও আর্থিক
উন্নতির সহায়তার লক্ষে কয়েকটি স্কিম বা যোজনা (West Bengal Schemes) প্রচলন করেছে।সেগুলি
বর্তমানে প্রযোজ্য।পশ্চিমবঙ্গ সরকার কোন কোন যোজনা চালু করেছে  তা আর্টিকেলটিতে আলোচনা করা
হয়েছে।

সামাজিক সুরক্ষা যোজনা :Click Here for More Details 

কৃষকবন্ধু প্রকল্প : পশ্চিমবঙ্গ সরকারের তরফে তাদের জমির পরিমাণ অনুযায়ী বছরে দুবার ২০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়ে থাকে। ১৮ থেকে ৬০ বছর বয়সী SC, ST, OBC, General যেকোনো সম্প্রদায় ভুক্ত কৃষকরা এই প্রকল্পের আওতায় অনুদান পেয়ে থাকেন।

যারা এখনও কৃষকবন্ধু প্রকল্পের অধীনে টাকা পাননি তারা এই আগস্ট মাসে এই প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন, তবে এক্ষেত্রে একটি মাত্র শর্ত রয়েছে। সেটি হলো যেসকল কৃষকদের প্রকল্পের স্ট্যাটাস (Account Valid) লেখা রয়েছে তারাই একমাত্র টাকা পাবেন।

কৃষকবন্ধু প্রকল্প : Click Here for More Details 

কন্যাশ্রী প্রকল্প: পশ্চিমবঙ্গ সরকার 8 মার্চ 2013 সালে এই যোজনাটি চালু করছিল।13 থেকে 18 বছর বয়সী এবং অষ্টম/IX/XI/XII শ্রেণীতে পড়া একটি অবিবাহিত মেয়ে শিশু Rs বার্ষিক বৃত্তি পাবে। 750/- যদি তার পরিবারের বার্ষিক আয় হয় Rs. 1.2 লাখ।

কন্যাশ্রী প্রকল্প: Click Here for More Details 

আরও পড়ুন : New Pension Scheme 2022 – রাজ্যের সমস্ত মেয়েদের (অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না) বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে পশ্চিমবঙ্গ সরকার।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles