New Pension Scheme 2022 – রাজ্যের সমস্ত মেয়েদের (অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না) বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে পশ্চিমবঙ্গ সরকার।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

New Pension Scheme 2022: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর সামাজিক প্রকল্প সরাসরি মানুষের অনেক আর্থিক সুবিধা করে দিয়েছে। এবার আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে উপকৃত হবেন অনেকেই। কি সেই সিদ্ধান্ত?

পেনশন পাবেন অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছিন্না কন্যারা। তবে কিভাবে পাবেন?

মহিলাদের সুরক্ষিত (অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না) করতে এবার বিনামূল্যে পেনশন (New Pension Scheme 2022) দেবে সরকার। এইসব ক্ষেত্রে ফ্যামিলি পেনশন পাবেন সেই সমস্ত অবিবাহিত বিধবা অথবা বিবাহ বিচ্ছিন্না কন্যা যাদের বয়স ২৫ বছরের বেশি এবং মাসিক আয় ২,৬০০ টাকার বেশি যেন না হয়। এই টাকার পরিমাণ বেড়ে হয়েছে ৩,৫০০ টাকা।

ROPA 2019-এ পেনশনের কম্যুটেশন।

আপনি যদি একজন পেনশনভোগী হন এবং 01.01.2016 -এর পরে পরিষেবা থেকে অবসর নেন, কিন্তু 01.01. 2020, এর আগে।  আপনি বেসিক পেনশনের (সংশোধিত) 40% পর্যন্ত যাতায়াত করতে পারবেন    (You Can Commute)। তাই আপনি নতুনভাবে সংশোধিত পেনশনের 40% এবং ইতিমধ্যে কমিউট করা পরিমাণের মধ্যে পার্থক্যের পরিমাণ আরও কম করতে পারেন।

নতুন রোপাতে যদি পেনশনের পরিমান আরো বাড়ে তাহলে সেই অনুযায়ী পাবেন। যদি আপনি যোগ্য হন আর আপনার কাছে প্রয়োজনীয় সব রকম নথিপত্র থাকে তাহলে পারিবারিক পেনশন পাবেন অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছিন্না কন্যারা।

Family Pension বা New Pension Scheme কাদের ক্ষেত্রে কার্যকর হবে?

অবিবাহিত, বিবাহ বিচ্ছিন্না কন্যা এবং বিধবা মহিলারা যতদিন জীবিত থাকবেন, যদি অবিবাহিত থাকেন, তাহলে (Family Pension) পাবেন। তবে পুনরায় বিয়ে করলে এই পেনশন (New Pension Scheme 2022) তিনি আর পাবেন না। 10-1-2008 তারিখ থেকে বিধবা মহিলার এবং ডিভোর্সি মহিলার ক্ষেত্রেই পেনশন কার্যকর করা হয়েছে।

13-04-2010 তারিখ থেকে অবিবাহিত কন্যার ক্ষেত্রে এটা কার্যকর। আপনার কাছে যদি প্রয়োজনীয় সব নথিপত্র থাকে, তাহলে অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছিন্না মহিলারা Family Pension পাবেন। আগে নিয়ম (New Pension Scheme) ছিল মাসিক আয় যেন 2600 টাকার বেশি না হয়। তবে এবার সেই পরিমাণ বেড়ে 3500 টাকা হয়েছে। পরবর্তীতে যদি রোপাতে আরো বাড়ে সেই অনুযায়ী পাবেন।

সরকারি  শিক্ষক/ অশিক্ষক কর্মচারী রা কিভাবে আবেদন করবেন নতুন পেনশন স্কিম(New Pension Scheme) এর জন্য?

এই পেনশন পেতে গেলে যারা প্রয়াত মাধ্যমিক স্কুলের শিক্ষক/ অশিক্ষক কর্মচারী,তাদের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিদ্যালয়ে কর্তৃপক্ষের (New Pension Scheme 2022) কাছে আবেদন জানাতে হবে। একইভাবে প্রাথমিক স্কুলের প্রয়াত শিক্ষক/ শিক্ষিকাদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডিআই অফ স্কুলস (DI Schools)- এর কাছে আবেদন জানাতে হবে। উভয় ক্ষেত্রেই প্রয়োজনীয় নথিপত্রসহ আবেদন জানাতে হবে।

কি কি নথিপত্র প্রয়োজন নতুন পেনশন স্কিম এ আবেদনর জন্য ?

  • আবেদনকারীর ভোটার কার্ডের জেরক্স কপি(Xerox Copy )।
  • ডেথ সার্টিফিকেটের জেরক্স কপি(Xerox Copy ), তার বাবা মার।
  • বিধবা মহিলার বেলায় স্বামীর ডেথ সার্টিফিকেটের জেরক্স কপি(Xerox Copy )।
  • বিবাহ বিচ্ছিন্না মহিলার ক্ষেত্রে Divorce Certificate Xerox Copy.
  • আবেদনকারীর বাবা এবং মায়ের ‘পেনশন অ্যাডমিসিবিলিটি পেপার বা পিপিও(PPO)’ অর্থাৎ পেনশন পেমেন্ট অর্ডার কপি।
  • আবেদনকারীর নিজের স্বাক্ষর।
  • রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পেনশন এর অ্যানেক্সার চার কপি।
  • আবেদনকারী মহিলার 4 Copy Colour Passport Size Photograph.
  • যিনি আবেদন করছেন তার বাবা এবং মায়ের PPO কপির জেরক্স কপি(Xerox Copy )।
  • যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পেনশনের Annexure Form- এর 4 কপি।
  • আবেদনকারীর স্বাক্ষর।
  • মাসিক আয়ের শংসাপত্র, কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোনো গেজেটেড অফিসারের দেওয়া Descriptive Roll-4 কপি।
  • আবেদনকারীর ডেসক্রিপটিভ রোল- ৪(চার) কপি।
  • আবেদনকারীর মাসিক আয় যে মাসে ৩৫০০ টাকার কম সেই মাসের তথ্য কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোন গেজেটেড অফিসার এর দেওয়া শংসাপত্র দাখিল করতে হবে। (New Pension Scheme)

‘পেনশন পেপার’ তৈরির পদ্ধতি।

আবেদনকারী উক্ত নথিগুলিসহ বিদ্যালয় কর্তৃপক্ষের নিকট আবেদন করবেন। উক্ত তথ্যের ভিত্তিতে বিদ্যালয় কর্তৃপক্ষ পেনশনের (New Pension Scheme) জন্য নির্ধারিত ফর্ম এ ‘পেনশন পেপার’ তৈরি করে মৃত কর্মচারীর সার্ভিস বুক সহ ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অফ স্কুলস অফিসে পাঠাবেন অনুমোদনের জন্য। ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অফ স্কুলস সমস্ত নথিগুলি দেখে সন্তুষ্ট হওয়ার পর তা ডিপিপিজি- তে পাঠাবেন।

সার্ভিস বুক সঙ্ক্রান্ত তথ্য পাওয়া না গেলে কি করবেন?

মৃত কর্মচারীর সার্ভিস বুক এবং পেনশন পেপার (New Pension Scheme) সংক্রান্ত তথ্য অর্থাৎ ‘পেনশন অ্যাডমিসিবিলিটি পেপার বা পিপিও(PPO)’ ইত্যাদি না পাওয়া যায় সে ক্ষেত্রে বিষয়টি বিস্তারিত লিখে বিদ্যালয় শিক্ষা দপ্তর মাধ্যমে অর্থ দপ্তরের কাছে পাঠাতে হবে। যাতে সার্ভিস ছাড়া ডিপিপিজি তে পেনশন কেস পাঠানো যায়।

Click Here for More Details: No. 39-SE(B)/1M-19/07, Dated, the 10th January, 2008

পেনশন সংক্রান্ত সমস্ত অর্ডার সম্বন্ধে জেনে নেওয়া যাক।

যেই সকল কন্যার বাবা এবং মা ১০/০১/২০০৮ এর আগে গত হয়েছেন তাদের কন্যা যদি বিধবা অথবা বিবাহ বিচ্ছিন্না হন তাহলে এই পেনশন (New Pension Scheme) পেতে পারেন। এক্ষেত্রে শিক্ষা দপ্তরের অনুমোদন প্রয়োজন।

Click Here for More Details: G.O. NO 621-F(Pen) তারিখ- ১৮/০৭/২০০৭

শিক্ষক-অশিক্ষক কর্মচারীর প্রতিবন্ধী সন্তান থাকলে সেক্ষেত্রে তিনি পেনশন পাবেন। তার অবর্তমানে বিধবা, বিবাহ বিচ্ছিন্না মেয়ে এই পেনশন পাবেন।

Click Here for More Details: G.O.No432-F(pen)27-07-2008

কোনো পরিবারের ছোট মেয়ে বিধবা হওয়ায় পেনশন পাচ্ছেন, যদি পরবর্তীতে বড় মেয়ে বিধবা হয় এবং ছোট মেয়ে পুনরায় বিয়ে করেন বা মারা যান, তাহলে পারিবারিক পেনশন বন্ধ হয়ে যাবে। তখন বড় বিধবা মেয়ে এই ফ্যামিলি ম্যানশন পাবেন।

Click Here for More Details : G.O.No432-F(pen)02-07-2008

আরও পড়ুন : Ration card Aadhaar card link : রেশন কার্ডের সাথে আধার নম্বর কি লিংক করেছেন ?

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles