Independence Day 2022: আজ ভারতের ৭৫ তম না ৭৬ তম স্বাধীনতা দিবস? অঙ্কের এই হিসাবে হবে সব স্পষ্ট।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Independence Day 2022: এই বছরের স্বাধীনতা দিবস কত তম, ৭৫ না ৭৬! ২০২২ সালে স্বাধীন ভারতের বয়স ৭৫ বছর পূর্ণ হল এবং এবার ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হচ্ছে।

Independence Day 2022
Independence Day 2022

ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তির পর ভারতের স্বাধীনতার লাভের ৭৫ বছর পূর্ণ হচ্ছে এই বছরে। তা হলে একে কি ৭৫তম স্বাধীনতা দিবস বলা চলে, না এটি ৭৬তম স্বাধীনতা দিবস ?

  • ১৯৪৭ সালের ১৫(Independence Day 2022) অগস্ট ভারত স্বাধীন হয়েছে। অর্থাৎ ১৯৪৮ সালের ১৫ অগস্ট স্বাধীন ভারত এক বছর পূর্ণ করে দ্বিতীয় বছরে পা রেখেছিল। সেজন্য ১৯৪৮ সালের ১৫ অগস্ট দ্বিতীয় স্বাধীনতা দিবস পালন করা হয়েছিল।
  • ভারত ১৯৪৭ সালের ১৫ অগস্ট স্বাধীনতা অর্জন করে। সেই অনুসারে, ১০ বছরের ব্যবধান গুণলে স্বাধীনতার দশ বছর পার হয় ১৯৫৭ সালে, এর পর ২০ বছর পার হয় ১৯৬৭ সালে। এই করে ৭০ বছর পার হয় ২০১৭ সালে।
  • এই হিসাবে যদি দেখা যাবে, ভারতে মোট ৭৬টি স্বাধীনতা দিবস পালিত হয়েছে. সেই হিসাবে এটি ৭৬তম স্বাধীনতা দিবস(Independence Day 2022) পালিত হচ্ছে দেশ জুড়ে।
  • একইভাবে ১৯৫৬ সালে দশম, ১৯৬৬ সালে বিংশ স্বাধীনতা দিবস পালন করেছিল ভারত। ১৯৯৬ সালের ৫০ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছিল। ১৯৯৭ সালে স্বাধীন ভারতের বয়স ৫০ হয়েছিল। সেভাবেই ২০২১ সালের ১৫ অগস্ট ৭৫ তম স্বাধীনতা পালন করা হয়েছিল। এবার স্বাধীন ভারত ৭৫ বছর পূর্ণ করে ৭৬ বছরের দিকে পা ফেলল।

দেশের ৭৬তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে ভারতের রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মুর জাতির উদ্দেশে ভাষণ।

  • ৭৬তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশে এবং বিদেশে বসবাসকারী সকল ভারতীয়কে জানাই আমার অভিনন্দন। এই স্মরণীয় মুহূর্তে আপনাদের কাছে বক্তব্য রাখার সুযোগ পেয়ে আমি আনন্দিত। একটি স্বাধীন জাতি হিসেবে ভারত ৭৫তম বর্ষ অতিক্রম করছে। ১৪ আগস্ট দিনটি “দেশভাগের ভয়ঙ্কর স্মৃতিচারণা’র দিন হিসেবে পালন করা হয় জনগণের মধ্যে সামাজিক ঐক্য, সম্প্রীতি ও ক্ষমতায়ন প্রসারের লক্ষ্যে। বছরের এই দিনটি উদযাপনের মুহূর্তে আমরা কৃতগতা জানাই সেই সমস্ত নারী-পুরুষদের যাঁদের বিরাট আত্মোৎসর্গ আমাদের স্বাধীন ভারতে বেঁচে থাকাকে সম্ভব করে তুলেছিল।
  • শুধুমাত্র আমাদের কাছেই নয়, বিশ্বের গণতন্ত্রকামী প্রত্যেকটি মানুষের কাছেই এটি হল উদযাপনের এক বিশেষ মুহূর্ত। দেশের স্বাধীনতাকালে বিশ্বের নেতৃস্থানীয় এবং বিশেষজ্ঞদের অনেকের মনেই সন্দেহ দেখা দিয়েছিল ভারতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সাফল্য সম্পর্কে। তাঁদের সন্দিগ্ধ হওয়ার কারণও ছিল অবশ্য। সেই সময় অর্থনৈতিক দিক থেকে অগ্রসরতা সীমাবদ্ধ ছিল গণতান্ত্রিক শাসন ব্যবস্থার আওতায় থাকা গুটিকয়েক দেশেই। বহু বছর ধরে বিদেশি শাসন কবলিত ভারতে তখন ছিল দারিদ্র্য ও নিরক্ষরতা। কিন্তু তাঁদের সন্দেহ যে ভুল ছিল তা প্রমাণ করে দিয়েছিলাম আমরা, অর্থাৎ ভারতবাসীরাই। এ দেশের মাটিতে গণতন্ত্র শুধুমাত্র প্রতিষ্ঠিতই হয়নি, তা সমৃদ্ধও হয়েছে।

লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী কী বললেন?

  • ভারত গণতন্ত্রের ধাত্রীভূমি। ভারত প্রমাণ করেছে যে ভারতের অপরিসীম ক্ষমতা রয়েছে। ৭৫ বছরের যাত্রায় অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।
  • ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর সময় আমাদের স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করেছি। ১৪ অগস্ট আমরা দেশভাগের ভয়াবহতার কথা স্মরণ করেছি। আজ দেশের সেই সমস্ত নাগরিকদের স্মরণ করার দিন,  এই ৭৫ বছরে যাঁরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অবদান রেখেছেন।
  • আশা, আকাঙ্খার মধ্যে আমরা সকলের চেষ্টায় এখানে পৌঁছেছি। ২০১৪ সালে ভারতীয় নাগরিকরা যখন আমায় দায়িত্ব দিয়েছিলেন, তখন আমি স্বাধীনতার পরে জন্মগ্রহণকারী প্রথম ব্যক্তি হয়েছিলাম, যিনি লালকেল্লা থেকে দেশবাসীর গুণগান করার সুযোগ পেয়েছিলেন।

আরো পড়ুন :Commonwealth Games 2022 : সোনার ছেলে!কমনওয়েলথ গেমসে টানা দু’বার স্বর্ণপদক কুস্তিগিরের(ভারতীয়)।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles