Unclaimed Deposits : ব্যাংকে পড়ে থাকা কোটি কোটি বেনামী টাকা গ্রাহকদের দিচ্ছে, কিভাবে পাবেন জেনে নিন!!!

WhatsApp Group Join Now
Google News Follow

Unclaimed Deposits : বেনামী টাকা বা Unclaimed Deposit বা Unclaimed Money ইস্যুতে দেশবাসীর সুবিধার জন্য পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রতিটি মানুষেরই যে কোনো ব্যাংকে একটি বা একাধিক একাউন্ট রয়েছে।

দাবীহীন একাউন্টের সংখ্যাও দিনের পর দিন বেড়েই চলেছে এবার থেকে যাতে জনগণ সেই দাবিহীন একাউন্টের খোঁজ পেতে পারেন এবং তা অনুসন্ধান করে টাকা ফেরত পেতে পারেন, সেই উদ্দেশ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর এর তরফে চালু করা হয়েছে নতুন পোর্টাল। এই পোর্টালের নাম দেওয়া হয়েছে Unclaimed Deposits- Gateway to Access Information, UDGAM Portal.

Unclaimed Deposits Details In India.

এরকম সমস্যায় পড়েছেন বহু দেশবাসী। তবে এবার থেকে এই ধরণের ডিপোজিটের (Unclaimed Deposits) টাকা যাতে তুলতে পারেন, সেই অ্যাকাউন্ট যাতে ফেরত পান, তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) নতুন পদ্ধতি নিয়ে এসেছে। এবার থেকে আর কোনো টাকাই ব্যাংক অ্যাকাউন্টে Unclaimed ডিপোজিট হিসেবে পড়ে থাকবে না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে (RBI) এক বিবৃতিতে জানানো হয়েছে, (Unclaimed Deposits Gateway to Access Information)  চালু করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের (Central Bank) এই নতুন পোর্টালের মাধ্যমে যে কোনো জায়গায় হারিয়ে যাওয়া ব্যাংক আকাউন্ট (Savings Bank Account) কিংবা ভুলে যাওয়া আনক্লেমড ডিপোজিটের (Unclaimed Deposits) সন্ধান পেয়ে যাবেন গ্রাহকরা।

আর RBI এর এই নতুন পোর্টালের মাধ্যমেই সেই আনক্লেমড ডিপোজিট (Unclaimed Deposits) থেকে টাকা তুলে নিতে পারবেন কিংবা সংশ্লিষ্ট ব্যাংকে Active কোনো অ্যাকাউন্ট থাকলে সেই অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার (Money Transfer) করতে পারবেন। ১৫ ই অক্টোবর থেকে ধাপে ধাপে সমস্ত ব্যাংক RBI এর এই পোর্টালে যুক্ত হয়ে যাবে।

বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank), সিটি ব্যাংক (Citi Bank), সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank Of India) সহ ৭ টি ব্যাংক শুরুতেই এই পোর্টালের অন্তর্ভুক্ত হয়েছে এবং ধীরে ধীরে সকল ব্যাংকের তরফে এই পোর্টালে যোগদান করা হবে।

How to get unclaimed deposits or unclaimed money

RBI-এর পক্ষ থেকে ৬ই এপ্রিল ২০২৩ জনগণের সুবিধার জন্য এই পোর্টাল চালুর বিষয়ে ঘোষণা করা হয়। সেই ঘোষণা অনুযায়ী ইতিমধ্যেই UDGAM পোর্টালটি চালু করা হয়েছে। আর বি আই এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিভিন্ন ব্যাংকে আনক্লেমড ডিপোজিট একাউন্ট এর সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। এই বিষয়ে জনগণের উদ্দেশ্যে সচেতনতামূলক প্রচার করা হচ্ছে।

Log in to your Account এ do not have your account এবং Register এই দুটি অপশন রয়েছে। তার মধ্যে Register অপশনে ক্লিক করতে হবে। Register Using Mobile No এর নিচে নিজের মোবাইল নম্বর, নাম, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিতে হবে। I agree to the disclaimer and privacy policy laid down by RBI এবং I declare that the usage of this portal is for my own legitimate purpose এই চেক বক্সে ক্লিক করে Next অপশনে ক্লিক করতে হবে। এর পরেই অ্যাকাউন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

Unclaimed Deposits
Unclaimed Deposits

Click here for 1st Time Register using mobile number(Unclaimed Deposits- Gateway to Access Information, UDGAM Portal) : https://udgam.rbi.org.in/unclaimed-deposits/#/register

Click here for Login(Unclaimed Deposits- Gateway to Access Information, UDGAM Portal) : https://udgam.rbi.org.in/unclaimed-deposits/#/login

এই উদ্যোগের মাধ্যমে জনগণ জানতে পারবেন, তারা তাদের সেই দাবীহীন একাউন্টের খোঁজ পাবেন। সেই টাকা তারা তুলে নিতে পারবেন কিংবা নিজের একাউন্টে ট্রান্সফার করতে পারবেন। এর ফলে দেশবাসী উপকৃত হবেন। এই মুহূর্তে Unclaimed Deposits এ বহু গ্রাহকের অনেক টাকাই পড়ে রয়েছে।

যাতে তারা সেই আনক্লেমড ডিপোজিট একাউন্টগুলি শনাক্ত করতে পারেন সেই উদ্দেশ্যেই RBI UDGAM পোর্টালের সূচনা করেছেন। এর মাধ্যমে দাবীহীন একাউন্টগুলিকে খোঁজ নিয়ে সেই টাকা তুলতে পারবেন গ্রাহকেরা। তবে প্রথমেই সমস্ত ব্যাংকে এই সুবিধা পাওয়া যাবে না।

কোন কোন ব্যাংকে দেওয়া হবে?

শুরুতে ৭টি ব্যাংকে গিয়ে গ্রাহকরা এই সুবিধাটি পেতে পারবেন। সেই ৭টি ব্যাংক হল- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সিটি ব্যাংক, ধনলক্ষ্মী ব্যাংক লিমিটেড, সাউথ ইন্ডিয়ান ব্যাংক লিমিটেড এবং ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেড।

তবে ধাপে ধাপে সমস্ত ব্যাংক এই পোর্টালের আওতায় চলে আসবে। 15ই অক্টোবর ২০২৩ এর মধ্যেই সমস্ত ব্যাংককে এই পোর্টালে আওতায় নিয়ে আসার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন : UPI Payment : UPI পেমেন্ট নিয়ে বড় আপডেট দিল বৃহত্তম এই ব্যাঙ্ক, জানুন বিশদে!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles