UPI Lite : অফলাইনে চালু হল ইউপিআই লাইট পরিষেবা, ইন্টারনেট ছাড়াই পাঠাতে পারবেন টাকা ।

WhatsApp Group Join Now
Google News Follow

UPI Lite : রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI) আজ ফিচার ফোনের মাধ্যমে অফলাইনে সল্প পরিমাণ অর্থ লেনদেনের জন্য চালু করল ইউপিআই লাইট (UPI Lite) অন ডিভাইস ওয়ালেট। পাশাপাশি রুপে ক্রেডিট কার্ড দিয়ে এখন থেকে ইউপিআই পরিষেবা ব্যবহার করা যাবে বলে ঘোষণা করেছেন আরবিআই এর গর্ভনর শান্তিকান্ত দাস।

গত মার্চ মাসে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই (NPCI) ঘোষণা করেছিল যে শীঘ্রই ভারতে ইউপিআই লাইট চালু হবে। এরফলে অফলাইন মোডে লেনদেন করতে সক্ষম হবে ব্যবহারকারীরা। যদিও অ্যাকাউন্টে ক্রেডিটের সময় প্রাথমিক পর্যায়ে অনলাইন কানেক্টিভিটির প্রয়োজন হতে পারে।

UPI Lite এখন ২০০/- টাকা পর্যন্ত লেনদেন করতে অন-ডিভাইস ওয়ালেট ব্যবহার করতে দেবে বলে জানানো হয়েছে। যদিও শীঘ্রই এই সীমা বাড়িয়ে ২,০০০/- টাকা পর্যন্ত করা হতে পারে। এরফলে UPI Lite, Paytm এবং MobiKwik এর মতো অনলাইন মোবাইল ওয়ালেটগুলিকে যে কঠিন প্রতিযোগিতার মুখে দাঁড় করাবে তাতে কোনো সন্দেহ নেই।

পূর্বে ঘোষণা করা হয়েছিল যে, শুরুতে অফলাইন মোডে ডেবিট হওয়া পেমেন্টগুলি দেখা যেতে পারে, তবে ক্রেডিটের সময় অনলাইন থাকা প্রয়োজন। আশা করা যায়, ভবিষ্যতে সমস্ত ইউপিআই লেনদেন সম্পূর্ণ অফলাইন মোডে করা সম্ভব হবে।

Click Here for More Details of UPI Lite Application

ইউপি লাইট পরিষেবার সুবিধা(Benefits of UP Lite service) :- ইউপিআই লাইট তথা অন-ডিভাইজ ওয়ালেটে আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট টাকা অ্যাড করে রাখতে হবে। ইন্টারনেট কানেকশন না থাকলেও এটি করা যাবে। আরবিআই তাদের বিবৃতিতে জানিয়েছে, আপাতত ছোট লেনদেন চালু করা হচ্ছে ইউপিআই লাইটে। সর্বোচ্চ ২০০/- টাকা পর্যন্ত। যদিও আগামী দিনে এই লিমিট ২০০০/- টাকা পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এই পরিষেবা ভীম (Bhim) অ্যাপের সাথে রেজিস্টার্ড থাকবে। আপাতত ৮ ব্যাঙ্কের গ্রাহকরা এই পরিষেবা পাবেন যেগুলি হল – কানারা ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক।

অফলাইনে কত টাকা পর্যন্ত UPI পেমেন্ট সম্ভব হবে(Up to how much UPI payments will be possible offline)?

পেমেন্ট প্রক্রিয়াটি অফলাইনে হবে তাই এক্ষেত্রে মাত্র 200/- টাকা পর্যন্ত পেমেন্ট করার সুবিধা রয়েছে। এর অতিরিক্ত অফলাইন মোডে পেমেন্ট সম্ভব নয়। শুধু তাই নয়, দূরে থাকা কোনও UPI ব্যবহারকারীর কাছে এই ভাবে পেমেন্ট করতে পারবেন না। এক্ষেত্রে পেমেন্ট করা যাবে শুধুমাত্র কাছে থাকা কোনও ব্যবহারকারীকে। এছাড়াও অফলাইন পেমেন্টের জন্য সর্বাধিক 2000/- টাকা পর্যন্ত ওয়ালেটে রাখতে পারবেন।

আরও পড়ুন : Paytm Internship Recruitment 2022 | পেটিএম(Paytm) কোম্পানিতে ইন্টার্নশিপ নিয়োগ(Apply Now!) |

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles