UPI Transaction Limit : ইচ্ছেমতো টাকা লেনদেনের দিন শেষ !!! নির্দিষ্ট সীমা পর্যন্ত লেনদেন করতে পারবেন এবার থেকে !!!

Join Our WhatsApp Group For New Update

UPI Transaction Limit : আধুনিক সমাজ আর্থিক লেনদেনের ক্ষেত্রে নগদ অর্থ প্রদানের বদলে ক্যাশলেস পরিষেবার উপর বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করেন। বর্তমানে বিভিন্ন ইউপিআই অ্যাপ গুলির মাধ্যমে নিমেষের মধ্যে অপর কোন ব্যক্তিকে টাকা পাঠিয়ে দেওয়া সম্ভব। ভারতবর্ষের বহু মানুষ এখন গুগল পে, ফোন পে এর মত ইউপিআই অ্যাপ গুলি ব্যবহার করে থাকেন।

টাকা লেনদেনের সীমা UPI এর মাধ্যমে : 

ইউপিআই অ্যাপগুলির মাধ্যমে কোন নির্দিষ্ট সীমারেখা ছাড়াই আর্থিক লেনদেন করা যেত এতদিন পর্যন্ত। সেই পরিষেবায় এবার বাধা আসতে চলেছে।ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সঙ্গে বিশেষ আলোচনা সাপেক্ষে এমন একটি সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে, যার মাধ্যমে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমারেখা তৈরি করা হচ্ছে। নতুন এই নির্দেশের মাধ্যমে আর গ্রাহকরা গুগল পে, ফোন পে ইত্যাদি অ্যাপ গুলির সাহায্যে আনলিমিটেড পেমেন্ট করতে পারবেন না।

Click here for Know More Details : https://www.npci.org.in/npci-unites/npci-guidelines

সমীক্ষার মাধ্যমে কি দেখা গিয়েছে : সমীক্ষার মাধ্যমে দেখা গেছে বর্তমানে প্রায় ৮০ শতাংশ মানুষই এই ইউপিআই গুলি ব্যবহার করে থাকেন। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অধিক পরিমাণে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে আশঙ্কা প্রকাশ করছে। এই কারণে ইউপিআই লেনদেনের পরিষেবাকে মসৃণ রাখতে এবং এই পরিষেবাকে আরো উন্নত করতে NPCI লেনদেনের সীমারেখাকে নির্দিষ্ট করতে চলেছে। এই কারণে NPCI গুগল পে, ফোন পে এর মত থার্ড পার্টি অ্যাপ গুলিতে লেনদেনের ক্ষেত্রে ৩০% ভলিউম ক্যাপ নির্ধারণ করেছে। এর মাধ্যমে কোন একক অ্যাপ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ৩০ শতাংশের বেশি লেনদেন করতে পারবেনা। সাধারণত ইউপিআই এর মাধ্যমে ব্যক্তিগত ব্যাংকের ক্ষেত্রে আর্থিক লেনদেনের দৈনিক পরিসীমা হল এক লক্ষ টাকা পর্যন্ত। ব্যক্তিগত লেনদেনে এই পরিবর্তন খুব একটা প্রভাব বিস্তার করবে না বলেই মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা।

কোন ব্যক্তিদের ক্ষেত্রে কি কি প্রভাব পড়তে পারে : 

তবে রিজার্ভ ব্যাংকের সঙ্গে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া এখনো আলোচনা চালাচ্ছে। মূলত ব্যবসায়িক বা শিল্প প্রতিষ্ঠানগুলিতে এই লেনদেনের সীমারেখার ঠিকই প্রভাব পড়তে পারে সে বিষয়ে চূড়ান্ত আলোচনা করেই মূল সিদ্ধান্ত গ্রহণ করা হবে। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পরেই গ্রাহকদের কাছে তা স্পষ্ট ভাবে জানিয়ে দেবে NPCI। তবে আশা করে যাচ্ছে ইউপিআই এর ক্ষেত্রে এই পরিবর্তন লেনদেনের ভারসাম্যকে বজায় রাখবে। ফলে আরো উন্নত পরিষেবা ব্যবহার করতে পারবেন ইউপিআই ব্যবহারকারীরা।

আরও পড়ুন : Sukanya Samriddhi Yojana : সুকন্যা সমৃদ্ধি যোজনা !!! ৫ লক্ষ টাকা পাবেন মেয়ের বিয়েতে !!! আবেদন পদ্ধতি দেখে নিন।

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles