WB Scholarship List : কত শতাংশ নম্বরে কোন সরকারি স্কলারশিপ পাওয়া যাবে ? লিস্ট দেখে আবেদন করুন !

WhatsApp Group Join Now
Google News Follow

WB Scholarship List : পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য রাজ্য এবং কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে নানান সরকারি স্কলারশিপ ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। ইতিমধ্যেই মাধ্যমিক পাশ করা পড়ুয়াদের একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করা পড়য়াদের কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তাই ইতিমধ্যেই নানান সরকারি স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

  • ৫০ % নম্বরে স্কলারশিপ সমূহ :

    যে সকল স্কলারশিপগুলিতে আবেদন করার জন্য ৫০ শতাংশ নম্বরের প্রয়োজন সেইসব স্কলারশিপ গুলি হল-

নবান্ন স্কলারশিপ : যে সকল পড়ুয়ারা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে তারা সকলে এই স্কলারশিপে আবেদন করতে পারবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য নবান্ন স্কলারশিপের আবেদন প্রক্রিয়া সম্প্রতি শুরু হয়ে গিয়েছে।

Particulars Details
Name of the Scholarship Nabanna Scholarship 2022
Also Known as West Bengal Chief Minister’s Relief Fund Scholarship
Beneficiaries Students who are permanent residents of West Bengal and have passed Class 10/12/UG/PG examinations
Benefits INR 10,000 per year on the current course
Application Process Offline
Application Timeline Available throughout the year
Official Website wbcmo.gov.in/

 

Click here for Details or Apply Online of Nabanna Scholarship : https://www.buddy4study.com/article/nabanna-scholarship

ন্যাশন্যল স্কলারশিপ : এই স্কলারশিপ এ আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের শুধুমাত্র ৫০ শতাংশ নাম্বার পেলে এই স্কলারশিপে তারা খুব সহজে আবেদন করতে পারবে। পড়ুয়াদের এই স্কলারশিপে যদি আবেদন করে তাহলে তারা ১০০০০ টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেয়ে থাকে। যদিও এই স্কলারশিপ আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি মনে করা হচ্ছে আগস্ট মাসের শেষে এবং সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে।

Click here for Details or Apply Online of National Scholarship : https://scholarships.gov.in/

আরও পড়ুন :National Scholarship : NSP স্কলারশিপ পোর্টালে আবেদন করলে পেয়ে যাবেন ২০ হাজার টাকা, বিস্তারিত জানুন।

ওয়েসিস স্কলারশিপ : যে সমস্ত পড়ুয়ারা অনগ্রসর শ্রেণী এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের খুবই জনপ্রিয়। এই স্কলারশিপ এ আবেদন করে তারা খুবই উপকৃত হয়ে থাকে। বছরে ২,০০০/- টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে।ওয়েসিস স্কলারশিপে আবেদন করার জন্য পড়ুয়াদের অবশ্যই আগের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর প্রয়োজন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ওয়েসিস স্কলারশিপের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

Click here for More Details of OASIS Scholarship : https://oasis.gov.in/

Click here for 1st Time Application of OASIS Scholarship : https://new.oasis.gov.in/index/1

Click here for Already Registered Applicant for Login : https://new.oasis.gov.in/index/2

আরও পড়ুন : Oasis Scholarship Update : ওয়েসিস স্কলারশিপে চারটি বড়ো আপডেট প্রকাশ করা হলো ছাত্র-ছাত্রীদের জন্য!

ঐক্যশ্রী স্কলারশিপ : ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্পের মূল উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় উৎসাহিত করা, যাতে সংখ্যালঘু (Minority) ছাত্র-ছাত্রীরা অন্যান্য ছাত্রছাত্রীদের মতোই পড়াশোনায় সমানভাবে অংশগ্রহণ করে। এই স্কলারশিপ মাধ্যমিক পাশ, উচ্চমাধ্যমিক পাশ, কলেজ পড়ুয়া থেকে রির্সাচ লেভেল পর্যন্ত সকলের জন্যই। পড়ুয়ারা 50% নম্বর পেলেই ঐক্যশ্রী স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

কিন্তু কেউ যদি মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে 60 শতাংশ নম্বর পায়, তাহলে ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ মেরিট স্কলারশিপ পাওয়ার যোগ্য হয়ে যায়।

Click here for More Details of Aikyashree Scholarship or Apply Online for Aikyashree Scholarship : https://wbmdfcscholarship.in/

আরও পড়ুন : WB Aikyashree Prakalpa 2022 : ঐক্যশ্রী স্কলারশিপ এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে! আবেদন পদ্ধতি এবং কি কি ডকুমেন্টস লাগবে জেনে নেওয়া যাক।

  • ৬০ % নম্বরে স্কলারশিপ সমূহ : 

যে সকল স্কলারশিপগুলিতে আবেদন করার জন্য ৬০ শতাংশ নম্বরের প্রয়োজন সেইসব স্কলারশিপ গুলি হল-

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ : পশ্চিমবঙ্গ সরকারের এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ একটি জনপ্রিয় স্কলারশিপ। রাজ্যের সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় সহ পড়ুয়াদের উচ্চশিক্ষার দেওয়ার জন্য রাজ্য সরকার এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ টি সবার সামনে আলোকপাত করেছেন। ১২ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত প্রতি বছরে বৃদ্ধি পায়। এই স্কলারশিপের আবেদন করার জন্য পড়ুয়াদের ৫০ শতাংশ নাম্বার নিয়ে পাস করা থাকতে হবে।

সম্প্রতি স্কুল পড়ুয়াদের জন্য এই স্কলারশিপটির আবেদন শুরু হয়ে গিয়েছে, কিন্তু কলেজ পড়ুয়াদের ক্ষেত্রে এখনো পর্যন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়নি।

Click here for Apply Online Or More Details Regarding Swami Vivekananda Scholarship : https://svmcm.wbhed.gov.in/

আরও পড়ুন :  Swami Vivekananda Scholarship : স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন শুরু হল, প্রতিমাসে পেতে পারেন ৫ হাজার টাকা!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles