WBCS Syllabus Change : WBCS সিলেবাস পরিবর্তন ! প্রকাশিত হলো বিজ্ঞপ্তি !

WhatsApp Group Join Now
Google News Follow

WBCS Syllabus Change : WBCS পরীক্ষার সিলেবাস বদল করতে চাইছে রাজ্য। UPSC -র সিলেবাসের সঙ্গে সামঞ্জস্য রেখে WBCS -এর সিলেবাসে বদল আনার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রীসভার ছাড়পত্র মিলেছে বলেও জানা গিয়েছিল। তবে এবার পরীক্ষার সিলেবাসের বিষয়ে একটি ধারণা সামনে এসেছে।

WBCS পরীক্ষা প্রেলিমানিরি ও মেইনস এই দুই ভাগে নেওয়া হয়। দুটি ভাগের বিষয়, নম্বর বিভাজন, সময় কি হবে সে সম্বন্ধে তথ্য পাওয়া যাচ্ছে।

Click here for Details Notification : https://drive.google.com/file/d/1CKmLEWxtQHI4ZTAQ-7yuf3gNkFvnm6-e/view?usp=share_link

প্রিলিমিনারি একজামিনেশন পরীক্ষার সমন্ধে সমস্ত তথ্য দেওয়া হলো।

ডব্লুবিসিএস(WBCS) প্রিলিমস পরীক্ষা হবে ৪০০ নম্বরের। থাকবে দুটি পেপার সেখানে । জেনারেল স্টাডিজ পেপার (I) ও জেনারেল স্টাডিজ পেপার (II)। প্রত্যেক পেপারের জন্য ধার্য নম্বর ২০০ করে। এতে থাকবে অবজেকটিভধর্মী প্রশ্ন। সময়সীমা ২ ঘন্টা। এর মধ্যে GS পেপার (II) এর মিনিমাম কোয়ালিফাইং মার্কস (৩৩%)

মেইন একজামিনেশন পরীক্ষার সমন্ধে সমস্ত তথ্য দেওয়া হলো।

ডব্লুবিসিএস মেইন একজামিনেশন হবে লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি টেস্ট নিয়ে। লিখিত পরীক্ষায় থাকবে মোট দশটি পেপার। সময়সীমা থাকবে ৩ ঘন্টা করে। পেপার A তে থাকবে – (বাংলা/ নেপালি), পেপার B তে থাকবে – (ইংরেজি)। প্রত্যেক ক্ষেত্রে ধার্য নম্বর ৩০০ করে। এরপর রয়েছে বাকি পেপারগুলি। যেখানে পেপার (I) এ থাকছে – English Essay & composition, পেপার (II) তে থাকছে – Tradition and Culture of Bangal, পেপার (III) তে থাকছে [Gs-I], পেপার (IV) এ থাকছে [Gs-II], পেপার (V) এ থাকছে [Gs-III], এবং পেপার (VI) এ থাকছে [Gs-IV]। প্রতিটি পেপারের জন্য ধার্য নম্বর ২৫০ করে।

এর সাথে আরও কিছু তথ্য ডব্লুবিসিএস(WBCS) একজামিনেশন পরীক্ষার।

এর সাথে থাকছে ঐচ্ছিক বিষয়ের দুটি পেপার। যেখানে পেপার (VII) -এ থাকছে (অপশনাল সাবজেক্ট পেপার I) ও পেপার (VIII) -এ থাকছে (অপশনাল সাবজেক্ট পেপার II)। এখানেও নম্বর ২৫০ করে। উল্লেখ্য, অপশনাল পেপার দুটি থাকবে গ্রুপ A ও গ্রুপ B পদের জন্য।

Important announcement regarding ?edit window? Of west Bengal civil service (exe.) Etc. Examination, 2023 (advt. No. 01/2023): https://drive.google.com/file/d/1CKmLEWxtQHI4ZTAQ-7yuf3gNkFvnm6-e/view?usp=share_link

পরীক্ষার সিলেবাস(Examination Syllabus) : নিচে আমরা WBCS পরীক্ষার সিলেবাস ডাউনলোড করার লিংক দিয়েছি।

Click here for Downloads Examination Syllabus : https://drive.google.com/file/d/1B4ORw1-yTbdxqqkZTkoeOiPPU9ruO-0m/view?usp=share_link

আরও পড়ুন : WBCS 2023 Recruitment Notice : WBCS এর আবেদন শুরু হলো ! সিলেবাস, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখুন |

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles