Apon Bangla Card : রাজ্য সরকার চালু করল আপন বাংলা কার্ড, এই প্রকল্পের সম্বন্ধে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

Join Our WhatsApp Group For New Update

Apon Bangla Card : আপন বাংলা কার্ড (Apon Bangla Card) নামের নতুন প্রকল্প চালু করল পশ্চিমবঙ্গ সরকার। আমার বাংলা কার্ড (Amar Bangla Card) নামেও ডাকা হচ্ছে এটিকে আবার। পশ্চিমবঙ্গের এখন অন্যতম বড় সমস্যা কর্মসংস্থান তৈরি না হওয়া। রাজ্যে সে অর্থে বড় শিল্প না থাকা এবং গোটা পৃথিবীজুড়ে অর্থনৈতিক মন্দা চলায় নতুন কর্মসংস্থান তৈরি হওয়ার সুযোগ অনেকটাই কমে গিয়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে রাজ্যের তরুণ প্রজন্ম। উপযুক্ত চাকরির অভাবে তাদের অনেকেই বাইরে চলে যেতে বাধ্য হচ্ছে। আবার যারা রাজ্যে থেকে যাচ্ছে তারা সঠিক কাজ পাচ্ছেন না।

Click here for Official Website : https://aponbangla.wb.gov.in/HomePage/AponBangla.aspx

রাজ্য সরকারের বর্তমানে লক্ষ্য, সামাজিক প্রকল্পগুলো চালু রাখার পাশাপাশি রাজ্যের বেকারদের হাতে কাজ তুলে দেওয়া।  রাজ্যের বেকাররা যাতে স্বনির্ভর হতে পারে তার জন্য তাদের সহজ শর্তে ঋণ দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের জন্য উপযুক্ত করে তোলার মতো বহু উদ্যোগ নিচ্ছে সরকার। পাশাপাশি পশ্চিমবঙ্গে যাতে নতুন নতুন বেসরকারি কারখানা, শিল্প গড়ে ওঠে সেই দিকেও নজর দিয়েছে রাজ্য সরকার।

রাজ্যে কর্মসংস্থানের লক্ষ্যে প্রতিবছর নিয়ম করে বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন হচ্ছে। তাতে বেশ কিছু বিনিয়োগ প্রস্তাব এসেছে। ইতিমধ্যেই কিছু কিছু বিনিয়োগ প্রস্তাব বাস্তবায়িত হয়েছে। আরও কিছু প্রকল্পের কাজ চলছে।

Click here for Registration Guidelines : https://aponbangla.wb.gov.in/HomePage/RegistrationDetails.aspx

পশ্চিমবঙ্গের ঘরে ঘরে মেধা আছে এ কথা আজও বিশ্বাস করেন অনেকে। তাই প্রবাসী ভারতীয়রা বাংলায় বিনিয়োগ করতে চান। আবার অনেক ভারতীয় বংশোদ্ভূত মানুষও মেধা নির্ভর বিনিয়োগের গন্তব্যস্থল হিসেবে পশ্চিমবঙ্গের বিষয়ে উৎসুক হয়ে উঠেছেন।

If any Feedback / Suggestion Click here : https://aponbangla.wb.gov.in/HomePage/Feedback.aspx

এই উৎসাহী বিনিয়োগকারী এবং শিল্পকর্তাদের বাংলার মাটিতে সচ্ছন্দে পা রাখার জন্য পশ্চিমবঙ্গ সরকার নিয়ে এসেছে আপন বাংলা কার্ড (Apon Bangla Card)। এই লক্ষ্যে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে Apon Bangla পোর্টাল। এই পোর্টালে গিয়ে বাংলায় বিনিয়োগে বা এখানকার মানুষকে নিয়ে বিশেষ কিছু করতে ইচ্ছুক প্রবাসী অথবা অনাবাসী ভারতীয়রা বিশেষ আপন বাংলা কার্ড সংগ্রহ করতে পারবেন।

ওই পোর্টালে গিয়ে প্রবাসীরা নিজেদের পাসপোর্ট নম্বর বা ভারতীয় বংশোদ্ভূত অন্য দেশের নাগরিকরা নিজেদের বিস্তারিত পরিচয় পত্র দিলেই তৈরি হয়ে যাবে আপন বাংলা কার্ড বা আমার বাংলা কার্ড।

আপন বাংলা কার্ড এর আবেদন প্রক্রিয়া

  • আবেদনকারীকে Apon Bangla পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে।

Click here for 1st Time Registration : https://aponbangla.wb.gov.in/Public/NRI_Reg.aspx

  • রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আপন বাংলা পোর্টালে লগ ইন করতে হবে।

Click here If Already Registered :https://aponbangla.wb.gov.in/Public/NRI_Candidate_Login.aspx

  • ছবি, সই (Signature), পাসপোর্ট, ঠিকানার প্রমানপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
  • সমস্ত ডকুমেন্ট আপলোড করা হয়ে গেলে মোবাইল নম্বর এবং ইমেলে একটি লিংক যাবে। ওই লিঙ্কে ক্লিক করে আপন বাংলা বা আমার বাংলা (Apon Bangla Card Amar Bangla Card) ডাউনলোড হয়ে যাবে।

আরও পড়ুন : Taruner Swapna Scheme : ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প, এই প্রকল্পে সকল ছাত্রছাত্রী পাবে ১০ হাজার টাকা।

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles