Business Idea। অল্প পুঁজিতে শুরু করুন ব্যবসা, মাসে ইনকাম করতে পারবেন লাখ টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

Business Idea : গত দুবছর যাবত গোটা পৃথিবীর আর্থিক হাল বেশ শোচনীয়। বেহাল অর্থনীতির কবলে পড়ে সাড়া বিশ্বের বহু মানুষই কর্মহীন হয়ে পড়েছেন।সরকারি হোক কিংবা বেসরকারি চাকরির বাজারের অবস্থাও বেশ করুন। এই অবস্থায় বিকল্প কর্ম সংস্থান হিসাবে বেছে নেওয়া যেতে পারে যে কোনও ছোটখাটো (Business Idea)ব্যবসাকে।   তবে ব্যবসা শুরু করার ইচ্ছে হলেই তাড়াহুড়ো করে কোনো কিছু শুরু করা উচিত নয়। যে কোনো ব্যবসা শুরুর আগে তাতে বিনিয়োগের পরিমান, কতোটা চাহিদা, বাজার দর ইত্যাদি সমস্ত দিক পর্যালোচনা করে নেওয়া উচিত। তারপরেই সেই ব্যবসা(Business Idea) আপনার জন্য উপযুক্ত মনে হলে তা শুরু করা উচিত।

খুব অল্প পুঁজিতে আপনি কি ব্যবসা শুরু করবেন?

ট্রাভেল এজেন্সির ব্যবসা

বহু মানুষই ভ্রমণ করে থাকেন। অনেকেই ফ্যামিলি বা বন্ধুদের সাথে বিভিন্ন জায়গায় ঘুরতে যান। বয়স্ক নাগরিকরাও বার্ধক্যকালে বিভিন্ন ধার্মিক ও দর্শনীয় স্থানে ঘুরতে যান। আবার বর্তমানে ডেস্টিনেশন ওয়েডিং, প্রি ওয়েডিং শুট, ট্রাভেল ব্লগ প্রভৃতিও যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে। মানুষ আর চার দেওয়ালের মধ্যে আবদ্ধ না থেকে প্রকৃতির সৌন্দর্য্যের মধ্যে নিজেদের মিলিয়ে দিতে চাইছে। একটি পরিসংখ্যান অনুসারে ২০২৮ সালের মধ্যে ভারতের পর্যটন শিল্পের মোট আয় ৪৫০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। ফলে বুঝতেই পারা যাচ্ছে ক্রমবর্ধমান পর্যটকদের দরুণ ভারতবর্ষের ট্যুরিজম ইন্ডাস্ট্রি কতটা জনপ্রিয় হয়ে উঠেছে।

Click Here for More Details

ট্রাভেল এজেন্সি কিভাবে চালাবেন।

আপনাকে নিজের ট্রাভেল এজেন্সি শুরু করার জন্য কোম্পানি রেজিস্ট্রেশন করে নিতে হবে। শুরুর দিকে আপনি নিজের রাজ্যের বিভিন্ন জনপ্রিয় পর্যটন স্থানগুলোর দিকে বেশি প্রাধান্য দেবেন। সেইসব জায়গার টিকিট বুকিং, ট্রেন ভাড়া, প্লেন খরচ, হোটেল ভাড়া সহ নানারকম খরচের প্যাকেজ আগে থেকেই তৈরী করে নিতে হবে। বাস সংস্থা, হোটেল কর্তৃপক্ষ প্রভৃতির সঙ্গে আগে থেকেই যোগাযোগ করে রাখতে হবে যাতে যথাসম্ভব কম খরচে আপনি পর্যটকদের বেশি সুবিধা দিতে পারেন।ব্যবসায় ভালো রকম মুনাফা কামাতে থাকলে আপনি দেশের আরও বড়ো এমনকি পারলে বিদেশের বিখ্যাত পর্যটন স্থানগুলো ঘোরার জন্যও প্যাকেজ দিতে পারেন। ফলে আরও বেশি পরিমান মানুষ আপনার ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভ্রমণ করতে চাইবেন। ভালোমতো এই ব্যবসা(Business Idea) চালাতে পারলে আপনি মাসে লক্ষাধিক টাকা কামাতে পারবেন।

খুব অল্প পুঁজিতে আপনি আরও কি ব্যবসা শুরু করতে পারেন।

টোফুর অর্থাৎ পনিরের ব্যবসা

বাড়িতে বসে অল্প পুঁজিতে টোফুর অর্থাৎ পনিরের ব্যবসা(Business Idea) শুরু করা যেতে পারে।

টোফুর আসলে কি?

টোফুর হল এক ধরণের পনির। যা দুধের মাধ্যমে ছানা থেকে তৈরি না হয়ে একে তৈরি করা হয় সয়াবিন
থেকে। অর্থাৎ সয়া পিষে যে দুধ বের হয় তার থেকেই এই পনির তৈরি করা হয়।

ব্যবসা করতে গেলে কি ধরণের মুলধনের দরকার?

এই ব্যবসা শুরু করতে মাত্র ৩ থেকে ৪ লাখ টাকা হলেই সহজেই এই টোফুর জাত সয়া পনিরের ব্যবসা শুরু
করা যেতে পারে।

মাসিক আয় কত হতে পারে ? 

এই ব্যবসা থেকে মাস গেলে তিন থেকে চার লক্ষ টাকা সহজেই আয় করা সম্ভব।

টোফুর পনির কিভাবে তৈরি করবেন? 

এটি তৈরিতে যে কাঁচামাল লাগে অর্থাৎ সয়ার ব্যবস্থা করতে হলে বাড়িতে সয়া গাছ লাগানো যেতে পারে। সেখান থেকেই কাঁচামাল সয়া পাওয়া যাবে নির্বিঘ্নে। এবার সয়া গুলি নির্দিষ্ট অনুপাতে জলে সেদ্ধ করলে তার থেকে দুধ পাওয়া যাবে সহজেই। এরপর সেপারেটর পদ্ধতিতে ওই দুধ থেকে জল বের করে দইয়ের মতো উপকরণটিকে শুকিয়ে সেখান থেকে টোফু পনির মিলবে সহজেই।

Click Here for More Details 

কি ধরণের যন্ত্রপাতি বা ব্যবসায়িক সরঞ্জাম প্রয়োজন?

  • ফ্রিজ
  •  বয়লার
  • জার

আরও পড়ুন : New Business Idea – একেবারে ন্যূনতম পুঁজিতে শুরু করা এই ব্যবসা থেকে মাসে আয়                                                করুন 30,000/- হাজার টাকা।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles