E-Scooter Charging : ফুল চার্জ হয়ে যাবে ইলেকট্রিক স্কুটার মাত্র কয়েক মিনিটে, শিখে নিন এই সহজ ট্রিকস !

Join Our WhatsApp Group For New Update

E-Scooter Charging : খুব সহজেই কম সময়ে আপনার ইলেকট্রিক স্কুটারটি চার্জ করে নিতে পারবেন। এমনকি আপনার চার্জিং স্পিড 20 থেকে 30 শতাংশ বেড়ে যাবে।

E-Scooter Charging Tricks : বিগত কয়েক বছরে যে হারে পেট্রলের দাম আকাশ ছুঁয়েছে, তাতে মানুষ ইলেকট্রিক স্কুটারের দিকে ঝুঁকেছে। আর তাতে বিপুল হারে বেড়েছে ইলেকট্রিক যানবাহনের বিক্রি। ই-স্কুটার কেনার আগে সবাই যে জিনিসে বিশেষ নজর রাখে, তা হল ব্যাটারি। কিন্তু কেনার পরে দেখে তা ধীরে চার্জ হচ্ছে। পুরনো স্কুটার হলে তাও মেনে যায়। কিন্তু তাই বলে নতুন স্কুটারেই চার্জ হতে দেরি হচ্ছে? সেই সমস্যারও সমাধান রয়েছে। আপনার যদি একটি বৈদ্যুতিক স্কুটার থাকে, যা চার্জ হতে 5 থেকে 6 ঘন্টা সময় নেয় তাহলে আপনি এটি সব সময় ব্যবহার করতে পারবেন না। যতক্ষণ না বৈদ্যুতিক স্কুটারটি সম্পূর্ণরূপে চার্জ করা হয়, আপনি সেটিকে নিয়ে দূরে কোথাও যেতে পারবেন না। আপনাকে এমন কিছু টিপস জানানো হবে, যাতে আপনি খুব সহজেই কম সময়ে আপনার ইলেকট্রিক স্কুটারটি চার্জ করে নিতে পারবেন। এমনকি আপনার চার্জিং স্পিড 20 থেকে 30 শতাংশ বেড়ে যাবে।

কানেকশন বিচ্ছিন্ন করবেন না চার্জ করার সময়!

চার্জ করার সময় মনে রাখবেন যে, যতক্ষণ না পুরো চার্জ হচ্ছে ততক্ষণ সেটিকে নিয়ে কোথাও বেরবেন না। যতটুকু চার্জ হয়েছে তা দিয়েই কাজ চালিয়ে নিতে পারবেন। কিন্তু এটাই হবে আপনার সবথেকে বড় ভুল। ব্যাটারিটি পুরো চার্জ না হওয়া সত্ত্বেও যখন আপনি তা চালান, তখন ব্যাটারির উপর অনেকটাই চাপ পড়ে। এতে ব্যাটারির কার্যক্ষমতা কমে যায়। এই ক্ষেত্রে, বৈদ্যুতিক স্কুটার একবারে সম্পূর্ণ চার্জ হতে দিন।

চার্জ করবেন না খোলা জায়গায়!

ইলেকট্রিক স্কুটারটি কোনও খোলা জায়গায় চার্জ করেন তবে তা বন্ধ করুন। অতিরিক্ত ঠান্ডা এবং অতিরিক্ত গরমের কারণে চার্জিং প্রক্রিয়া ধীর হয়ে যায়। এক্ষেত্রে, আপনার বৈদ্যুতিক স্কুটারটি চার্জ হতে দেরি হয়। তাই চেষ্টা করুন যতটা সম্ভব ছায়ায় চার্জ করার।

ফাস্ট চার্জার ব্যবহার করুন:

ইলেকট্রিক স্কুটারটি চার্জ করার জন্য ফাস্ট চার্জার ব্যবহার করুন। ফাস্ট চার্জারের সাহায্যে আপনার ইলেকট্রিক স্কুটারটি চার্জ করলে চার্জ করার সময় অনেকটাই কমে যায়। এমনকি খুব অল্প সময়ের মধ্য়ে সেটি সম্পূর্ণ চার্জ হয়ে যায়।

ইলেকট্রিক বাইক বা স্কুটার অতিরিক্ত চার্জ করলে কী-কী অসুবিধা কী হতে পারে দেখে নেওয়া যাক।

ব্যাটারি নষ্ট হয়ে যাবে : ইভি ব্যাটারি অতিরিক্ত চার্জ করেন, তবে এর সার্কিটগুলির ক্ষতি হয়। এটি তাদের ব্যাটারি চার্জ ধরে রাখার ক্ষমতা হ্রাস করে। যখন একটি ব্যাটারি অতিরিক্ত চার্জ করা হয়, তখন তা অতিরিক্ত তাপ উৎপন্ন করে। সেই তাপেই ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। ফলে এতে ব্যাটারির কার্যক্ষমতা কমে যায় এবং এটি আগের মতো বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারে না।

আগুন ধরে যেতে পারে : অতিরিক্ত চার্জ করার ফলে ব্যাটারি বিস্ফোরিত হতে বা আগুন ধরতে পারে। লিথিয়াম-আয়ন ব্যাটারি অতিরিক্ত চার্জে গরম হয়ে যায়। ফলে আগুন ধরে যাওয়ার সম্ভবনা থাকে। তাই চেষ্টা করবেন সারা রাত চার্জ না দেওয়ার। এমনকি একটি নির্দিষ্ট টাইম ধরেই চার্জ করার চেষ্টা করবেন।

ব্যাটারির আয়ু কমিয়ে দেয় :অতিরিক্ত চার্জ ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে। ব্যাটারির অতিরিক্ত চার্জ বাইকের কর্মক্ষমতাকেও কমিয়ে দেয়। এ কারণে গাড়ির গতি ও শক্তি ক্ষতিগ্রস্ত হয়। বাইকটি আগের মতো ভাল পারফর্ম করতে পারে না। এমনকি আরও ঘন ঘন ব্যাটারি চার্জ করতে হতে পারে। শুধু তাই নয়, ব্যাটারির চার্জিংও ধীরে হয়। এমনকি খারাপও হয়ে যেতে পারে। ফলে বুঝতেই পারছেন, তারপরে আপনাকে কত বড় ক্ষতির সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন : BMW Electric Scooter : বাজারে এলো BMW নতুন ইলেকট্রিক স্কুটার ! দাম শুনে চোখ উঠবে কপালে!

Join Our WhatsApp Group For New Update

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles