EPFO: শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে ₹80 হাজার? কর্মীদের কী জানাচ্ছে EPFO?

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

EPFO – কি অবশেষে গ্রাহকদের সুদের টাকা পাঠাতে চলেছে?

চলতি আর্থিক বছরে PF এর সুদের পরিমাণ 8.1% রয়েছে। এই সুদের হারে প্রাপ্ত টাকা শীঘ্রই পাঠাতে পারে EPFO।সূত্রের খবর শীঘ্রই কর্মচারীরা নিজেদের প্রভিডেন্ড ফান্ডে জমানো অর্থের উপর সুদের টাকা পেতে চলেছে। অপেক্ষার হয়ত আর কয়েকটা দিন।

EPFO কি ভরসা রাখতে পারবে দেশের কয়েক লাখ বেতনভোগী কর্মচারীর (Salaried Class) কাছে?

EPFO দেশের কয়েক লাখ বেতনভোগী কর্মচারীর (Salaried Class) কাছে বেশ ভরসার জায়গা। যে সকল নাগরিক এখনও ‘বিনিয়োগ’ নামক বস্তুটির প্রতি এখনও ততটা আশাবাদী হতে পারেননি— অথবা তাঁদের পরিচিতি ততটা নেই বিনিয়োগ মাধ্যম গুলোর প্রতি, তাঁদের কাছে প্রভিডেন্ট ফান্ড অত্যন্ত ভরসার জায়গা।

সুদের হার কি সত্যিই বেশি প্রভিডেন্ট ফান্ডের?

EPF Interest Rate
EPF Interest Rate

প্রভিডেন্ট ফান্ডের সুদের হার বেশ বেশি। এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার 8.5% সুদের হারে টাকা দিত। বর্তমানে সেই সুদের হার কিছুটা হ্রাস পেয়েছে। চলতি আর্থিক বছরে দেশে প্রভিডেন্ড ফান্ডের সুদের পরিমাণ 8.1% করা হয়েছে। 0.4% কমানো হয়েছে সুদের হার।

প্রভিডেন্ট ফান্ড এর সুদের টাকা কি কারোর একাউন্ট এখন প্রযন্ত ক্রেডিট হয়েছে?

8.5% হারে প্রদেয় সুদের অর্থ ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন দেশের চাকরিজীবীরা। এবার 8.1% হারে যে সুদ, তার অর্থ প্রাপ্তি বাকি। শোনা যাচ্ছে, EPFO– র যে সুদের হার সেই সুদের হারে অর্থ শীঘ্রই ঢুকতে চলেছে অ্যাকাউন্টে। যদিও বিষয়টি নিয়ে এখনও চূড়ান্ত কিছু জানানো হয়নি। কবে, কোন তারিখে অ্যাকাউন্টে টাকা ঢুকবে, সেই বিষয়ও কিছু জানানো হয়নি।

কী ভাবে দেখবেন ব্যালান্স PF একাউন্ট এর?

  • Employees Provident Fund Organization বা EPFO – এর সদস্য যাঁরা, তাঁরা নিজেদের ফোন থেকে ‘EPFOHO UAN LAN’ লিখতে হবে এবং 7738299899 এই নম্বরে নিজের রেজিস্টার করা মোবাইল নম্বর থেকে একটি SMS পাঠাতে হবে। তাহলে আপনি আপনার ব্যালেন্স দেখতে পাবেন সহজেই PF একাউন্ট এর।
  • SMS ছাড়াও আপনি ফোনের মিসড কলের মাধ্যমে PF- এর ব্যালান্স চেক করতে পারবেন।
  • EPFO- র সঙ্গে আপনার অ্যাকাউন্ট থাকলে, আপনি কেবলমাত্র একটি ফোনের মাধ্যমে সেই ব্যালান্স চেক করতে পারবেন। 7738299899 কিংবা 011-22901406 এই নম্বরে আপনি ফোন করে ব্যালেন্স জানতে পারবেন।
  • আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 011-22901406 এই নম্বরে মিসড কল করলে PF এর ব্যালান্স এর মেসেজ আপনার মোবাইল এ চলে আসবে।
  • এছাড়া EPFO-র পোর্টালে লগইন করে আপনি PF এর ব্যালেন্স চেক করতে পারবেন।

আরও পড়ুন:SBI Home Loan: 55 লাখের গৃহঋণ মাফ মহিলার, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সিদ্ধান্তে হইচই!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles