Indian Railway : সর্বোচ্চ স্পিডে ট্রেন ছুটিয়ে ইতিহাস গড়ল ভারতীয় রেল!

WhatsApp Group Join Now
Google News Follow

Indian Railway: নিত্যযাত্রীর এর জন্য ট্রেন না বিমান! নিত্যযাত্রীর সংখ্যা বাড়ায় ভিড় বাড়ছে গণপরিবহনের ওপর। লক্ষ লক্ষ যাত্রী দূর যাত্রা করার জন্য বেছে নেন ট্রেন পরিষেবাকে। বিমান যাত্রা করার মত সাম্যর্থও নেই অনেকের, আবার দেশের বিভিন্ন প্রান্তে বিমানবন্দর সুবিধাও উপলব্ধ নেই। তাই সুবিধা এবং দামের হিসেবে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। আর এই পরিষেবাকে আরো উন্নত করে তুলতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে ভারতীয় রেল। সাম্প্রতিক সময়ের একের পর এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে তারা।

Indian Railway: ১৮০ কিমি প্রতি ঘণ্টা বেগে কি ছুটবে ইন্ডিয়ান রেল !

ট্রেন ব্যাবস্থাকে আরো উন্নত করে তুলতে যাত্রীদের স্বাচ্ছন্দ্য, ট্রেনের গতি এবং নিরাপত্তার ওপর অতিরিক্ত সতর্ক রেল কর্তৃপক্ষ। আর তার মধ্যেই এদিন এক অনন্য মাইলফলক ছুঁয়ে ফেলল ভারতীয় রেল। দেশের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই আনন্দের খবরের ঘোষনা করেন। ১৮০ কিমি প্রতি ঘণ্টা গতিতে ছুটে এক অনন্য নজির তৈরি করেছে ভারতীয় রেল (Indian Railways)। আর রেলের এই ট্রায়ালের সাফল্য ভাগ করে নিয়েছেন সবাই। রেলমন্ত্রীর প্রকাশ করা ভিডিও ইতিমধ্যেই ভাইরাল নেট মাধ্যমে। ভিডিওতে ক্যাপশনে তিনি লিখেছেন যে, “নতুন ভারতের নতুন গতি”।

LHB AC ডাবল ডেকার কোচ কি প্রতি ঘণ্টায় ১৮০ কিমি?

  • ভারতে তৈরি LHB AC ডাবল ডেকার কোচ প্রতি ঘণ্টায় ১৮০ কিমি বেগে ছুটেছে নিজের ট্রায়াল রানে। এই পরীক্ষা চালানো হয় দেশের ওয়েস্ট-সেন্ট্রাল রেলওয়ের কোটা- নাগডা বিভাগে। চূড়ান্ত সফল এই ট্রায়ালে দেখা যাচ্ছে যে, স্পিডোমিটারের কাঁটা ১৮০ লিমিট গতি ছুঁয়ে ফেলেছে।
  • রেলমন্ত্রী এদিন এও জানান যে, এই বন্দে ভারত এক্সপ্রেস আগামী আগস্ট মাস থেকেই ছুটবে দেশের মাটিতে। তিনি এও জানান যে, আপাতত বন্দে ভারত এক্সপ্রেসের দুটি আপগ্রেড সংস্করণ আসতে চলেছে, যেটি আগস্ট মাস থেকেই ছুটতে শুরু করবে। তবে এই ট্রেনের তৃতীয় সংস্করণ আসতে একটু সময় লাগবে বলেই জানিয়েছেন তিনি।

রেল পরিষেবাকে আরো উন্নত করে তোলার লক্ষ্যেই একের পর এক উন্নততর ট্রেনের ঘোষণা করছে সরকার।আগামী মাস থেকেই ছুটতে দেখা যাবে এই ট্রেনকে।

আরও পড়ুন : Railway Recruitment 2022: স্টেশন মাস্টার সহ একগুচ্ছ পদে ভারতীয় রেলে চাকরি সুযোগ, দ্বাদশ পাশেই।

 

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles