New Scheme 2022 – কন্যাশ্রী মতো এবার ছেলেদের জন্যও প্রকল্প চালু মমতা!

WhatsApp Group Join Now
Google News Follow

Contents

New Scheme 2022: রাজ্যের সমস্ত স্কুলে কন্যাশ্রী ক্লাব চালু করা হয়েছে। কন্যাশ্রী ক্লাব বাল্যবিবাহ প্রতিরোধ থেকে শুরু করে দরকারী পরামর্শ দেওয়ার মতো বিষয়গুলিতে মেয়েদের শিক্ষিত করার জন্য শুরু হয়েছিল। এর মাধ্যমে কন্যাশ্রী ক্লাবের মেয়েদের বয়ঃসন্ধিকালীন সমস্ত সমস্যা সম্পর্কে সচেতন করা হয় এবং তাদের সমাধান দেওয়া হয়।

শৈশব থেকে কৈশোরে পা দেওয়ার সময়,সমস্যা তৈরি হয়ে ছেলেদের মধ্যেও (New Scheme 2022)। ঠিক সেই কারণেই বিভিন্ন স্কুলে বয়েজ ক্লাব (Boys Club) তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কন্যাশ্রী এর মত ছেলেদের জন্য সত্যিই কি  কোনো প্রকল্প চালু করতে চলেছে সরকার?

কিশোর বয়সে পদার্পণ এর শুরুতেই জীবনের নানা ওঠাপড়ার মুখোমুখি হতে হয়।বয়সন্ধিকালে এই ধরনের নানান সমস্যা জটিলতার সৃষ্টি করে (New Scheme 2022)। ঠিক সেই কারণেই রাজ্যের সমস্ত স্কুলে চালু হয়েছে কন্যাশ্রী ক্লাব। কিন্তু শৈশব থেকে বয়ঃসন্ধিকালে মেয়েরা যেমন বিভিন্ন সমস্যার জন্য দেখাশোনা করা হয়, তেমনি ছেলেদের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দেয় (নতুন স্কিম 2022)। এ কারণেই বিভিন্ন স্কুলে বয়েজ ক্লাব গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকার এর পক্ষ থেকে।

বয়েজ ক্লাব গঠনের কি নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে ?

জেলার সব স্কুলে শিক্ষার্থীদের জন্য বয়েজ ক্লাব গঠনের নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। সেই ছেলেদের ক্লাবের নাম হবে বন্ধু মহল (New Scheme 2022) । অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে তৈরি হবে এই বন্ধু মহল।ছেলেদের স্বাস্থ্য, পরিবেশ, শৃঙ্খলা ও সামাজিক বিষয়ে সংবেদনশীল ও কাউন্সেলিং করা হবে। মেয়েদের মতো, ছেলেদেরও অনেক সমস্যা হতে পারে যা তাদের কিশোর বয়সকে জটিল করে তোলে। বন্ধু মহলে খোলামেলা আলোচনার মাধ্যমে এই সব সমস্যার সমাধান করা হবে।

বন্ধুমহল (New Scheme 2022) নির্মাণের জন্য কি করতে হবে?

বন্ধুমহল নির্মাণের জন্য একজন ছাত্রকে প্রধান এবং একজন ছাত্রকে উপপ্রধান নির্বাচিত করতে হবে। এ ছাড়া কাউকে স্বাস্থ্যের দায়িত্ব, কাউকে পরিবেশের দায়িত্ব, শৃঙ্খলা ও সামাজিক বিষয়গুলো আলাদাভাবে একজনকে বণ্টন করা হবে। তবে সার্বিকভাবে এই বন্ধুমহলের তত্ত্বাবধানে একজন শিক্ষক থাকবেন। মোবাইল ফোনের আসক্তি থেকে বয়ঃসন্ধিকাল পর্যন্ত শুরু হয় বয়সজনিত নানা সমস্যা। ছেলেরা তাদের বাবা-মাকে কী বলতে পারে না? সেই সব বিষয় নিয়ে বন্ধু মহলে খোলামেলা আলোচনা হবে।

এই ধরনের ক্লাব চালু আছে আগে থেকেই (New Scheme 2022):   

দক্ষিণ 24 পরগনার মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলের প্রধান শিক্ষক জানান, তাদের স্কুলে ইতিমধ্যেই এই ধরনের ক্লাব চালু আছে (New Scheme 2022)। তার নাম বান্ধব। কিশোর বয়সে ছেলেদের মোবাইলের নেশা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমস্যার বিষয়ে আলোচনার মাধ্যমে সচেতন করা হয়। এই সমস্ত সমস্যাগুলি তারা বাবা-মায়ের কাছে বলতে পারেনা। ফলে অবসাদগ্রস্ত হয়। সেই কারণেই বন্ধুদের মধ্যে খোলামেলা আলোচনা করা হবে।

বন্ধু মহল (New Scheme 2022) এর করণীয় কি?

কোনো মেয়ে দীর্ঘদিন স্কুলে না আসলে যেমন কন্যাশ্রী ক্লাব তার খোঁজ নেয়, ঠিক সেইভাবে কোনো ছেলে যদি বেশ কিছুদিন স্কুলে না আসে তাহলে খোঁজ নেবে বন্ধু মহল । শিক্ষা, শিক্ষাকর্মী, শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্ত স্কুলে এই ধরনের ক্লাব তৈরি হলে বয়সন্ধিকালীন সমস্ত সমস্যা সহজেই মেটানো যাবে।

আরও পড়ুন : New Pension Scheme 2022 – রাজ্যের সমস্ত মেয়েদের (অবিবাহিত, বিধবা, বিবাহ বিচ্ছন্না) বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে পশ্চিমবঙ্গ সরকার।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles