SSB Recruitment 2023 : 900-র বেশি শূন্যপদে নিয়োগ SSB-তে, 80 হাজারের বেশি বেতন !

WhatsApp Group Join Now

SSB Recruitment 2023 : কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একাধিক শূন্যপদে নিয়োগ করতে চলেছে সশস্ত্র সীমা বল (এসএসবি)। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ)-এর অধীনস্থ সশস্ত্র সীমা বল (এসএসবি)-এ হেড কনস্টেবল পদে নিয়োগ করা হবে। সশস্ত্র সীমা বলের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

Click here for Official Notification : https://drive.google.com/file/d/12fD6Mx2iGMmy28EEwhgQ-ST3jyln5upC/view?usp=sharing

ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সীমান্ত সুরক্ষা বাহিনীর গ্রুপ সি, নন গেজেটেড পদগুলিতে নিয়োগ করা হবে। মোট 918 টি শূন্যপদে নিয়োগ করবে এসএসবি।

শূন্যপদ(Vacancy Details) : হেড কনস্টেবল পদে ইলেকট্রিশিয়ান (15), মেকানিক্যাল (216), স্টুয়ার্ড (02), ভেটেরিনারি (23) এবং কমিউনিকেশন (578) বিভাগে নিয়োগ করা হবে।

Google News View Now

বয়সসীমা(Age Limit) : মেকানিক্যাল বিভাগের প্রার্থীদের বয়স 21 থেকে 27 বছরের মধ্যে হওয়া প্রয়োজন। অন্য বিভাগের ক্ষেত্রে 18 থেকে 25 বছরের মধ্যে বয়স হলে আবেদন করা যাবে।

যোগ্যতা(Qualification) : স্টুয়ার্ড বিভাগ ছাড়া বাকি বিভাগগুলিতে ভারত সহ নেপাল ও ভুটানের নাগরিকরাও আবেদন করতে পারবেন।

হেড কনস্টেবল (ইলেক্ট্রিশিয়ান) পদের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে দুই বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও যাঁরা কোনও স্বীকৃত ইন্ডাস্ট্রিয়াল বা ভোকেশনাল ট্রেনিং ইন্সিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স করেছেন তাঁরা ন্যূনতম 1 বছর সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন জানাতে পারবেন। আবার কোনও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইন্সিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয় থাকলেও আবেদন জানানো যাবে। সেক্ষেত্রে প্রার্থীকে ট্রেড টেস্টে পাশ করতে হবে।

বাকি পদগুলির জন্যেও রয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি।

বেতন(Salary) : প্রার্থীরা মাসিক 25,500 থেকে 81,100 টাকা বেতন পাবেন। এছাড়াও রয়েছে বিশেষ সুযোগ সুবিধাও।

আবেদন ফি(Application Fees) : অসংরক্ষিত(UR) বিভাগের প্রার্থীদের 100 টাকা আবেদন ফি ।  এসসি(SC), এসটি(ST), এক্স–সার্ভিসম্যান(Ex-Serviceman) কিংবা মহিলা প্রার্থীদের(Woman Candidates) কোনও আবেদন ফি দিতে হবে না।

নির্বাচন প্রক্রিয়া(Recruitment Procedure) : লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।

Click here for Instruction of the Candidates : https://drive.google.com/file/d/1GOn7hodErPEooOqhlsh60PM61e5QPl6E/view?usp=sharing

আবেদন করতে হবে কীভাবে (Application Procedure)?

সশস্ত্র সীমা বলের ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে হোমপেজে গিয়ে প্রথমে রিক্রুটমেন্টে যেতে হবে। এরপর অ্যাপ্লাই অনলাইনে ক্লিক করেই আবদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Click here for 1st Time Application/Registration : https://applyssb.com/SSB_HC/applicationForm

Click here for already registered : https://applyssb.com/SSB_HC/applicationAfterIndex

আরও পড়ুন : Asha Kormi Recruitment : রাজ্যে আশা কর্মী নিয়োগ ! আবেদন চলবে ১৬ জুন পর্যন্ত !

WhatsApp Group Join Now

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles