UPI Limit : ফোনপে, গুগলপে তে বড় পরিবর্তন আস্তে চলেছে, লেনদেনের উপর আসছে বাধা!

WhatsApp Group Join Now
Google News Follow

UPI Limit : অনলাইন লেনদেনের ব্যবহার বাড়ছে। এই লেনদেনে ফোনপে, গুগলপে-র মতো অ্যাপের ব্যবহার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এই থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারগুলির উপর এবার লাগাম দিতে মরিয়া NPCI।

For More Details Click here : https://www.npci.org.in/

দেশে Google Pay, PhonePe, Paytm -এর মতো অ্যাপের ব্যবহার বাড়ছে। থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারের (TRAP) বিষয়টি মাথায় রেখে এবার এই লেনদেনের উপর লাগাম টানতে চাইছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI।

থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারের মতো UPI অ্যাপগুলির লেনদেনের মোট সীমা 30 শতাংশের মধ্যে রাখতে চাইছে National Payments Corporation of India। সেই কারণে NPCI-এর তরফে RBI -এর সঙ্গে আলোচনাও করা হচ্ছে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে ডিসেম্বর শেষ হওয়ার আগেই কোনও পাকাপাকি সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

বর্তমানে, ফোনপে(Phone Pay), গুগলপে(Google Pay), পেটিএমের(Paytm মতো থার্ড পার্টি UPI অ্যাপগুলিতে লেনদেনের জন্য কোনও ভলিউম ক্যাপ নেই বা লেনদেনের কোনও সীমা বাঁধা নেই। এমন পরিস্থিতিতে দেশে Google Pay ও PhonePe -র মার্কেট শেয়ার বেড়েছে প্রায় 80 শতাংশ। সেই কারণেই থার্ড পার্টি অ্যাপের একচেটিয়া মার্কেট দাপট খর্ব করতে ও ঝুঁকি এড়াতে National Payments Corporation of India এই থার্ড পার্টি অ্যাপগুলির জন্য 30 শতাংশ লেনদেনের সীমা নির্ধারণের প্রস্তাব করেছিল।

চলতি বছরের পুজোর সময় অক্টোবরে Unified Payments Interface (UPI)-এর মাধ্যমে মোট ডিজিটাল লেনদেন হয়েছে 12.11 লাখ কোটি টাকা। মোট লেনদেনের সংখ্যা হল 730 কোটি। যেখানে সেপ্টেম্বরে UPI ভিত্তিক লেনদেনের সংখ্যা ছিল 678 কোটি। এবং এই মাধ্যমে লেনদেন হওয়া মোট অর্থের পরিমাণ ছিল 11.16 লাখ কোটি টাকা।

Click here for More Details of UPI : https://en.wikipedia.org/wiki/Unified_Payments_Interface

আরও পড়ুন : UPI Transaction Limit – ফ্রি থাকছে না আর UPI, এবার Phone Pay, Google Pay ব্যবহার করতে লাগবে চার্জ।

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles