Wrong UPI transactions : ভুল UPI অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন? ফেরত পাওয়ার পদ্ধতি জেনে রাখুন!

WhatsApp Group Join Now
Google News Follow

Wrong UPI transactions : Unified Payment Interface বা UPI এর মাধ্যমে টাকা লেনদেন এখন দারুন জনপ্রিয়। ডিজিটাল ইন্ডিয়ার অন্যতম ধাপ হচ্ছে এটি। বর্তমান সময়ে কম বেশি সকলেই UPI অ্যাকাউন্টের মাধ্যমেই লেনদেন করছেন। এমনটাই তথ্য, বা পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে। আর UPI এর ব্যবহার করোনা বা তার পরবর্তী সময় থেকে বেশি করে দেখা যাচ্ছে, যেহেতু তখন ক্যাশ লেনদেনের বদলে সকলেই ডিজিটাল লেনদেনকে বেছে নিয়েছিলেন।

UPI এর মাধ্যমে লেনদেন করার জন্য কোনও রকম ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড থাকার প্রয়োজন হয় না। স্রেফ মোবাইল থাকলেই হল। আর সেই মোবাইলে Google Pay, PhonePe, Paytm, ইত্যাদি অ্যাপ থাকলেই সহজেই লেনদেন করা যাবে। কিন্তু এই উপায়ে টাকা লেনদেনের সময় অনেক ক্ষেত্রেই ভুল হয়ে যায়।

তাড়াহুড়োর সময়ে অনেক ক্ষেত্রেই ভুল ইউপিআই অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন অনেক। এই ভুল বড়সড় আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই অর্থ লেনদেনের জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। প্রতি মাসে ইউপিআই লেনদেনের পরিমাণ বাড়ছে।

বিশেষ করে এই লেনদেন জনপ্রিয় হয়ে উঠেছে করোনা সংক্রমণের পর থেকে। কারণ, হাতে-হাতে নগদ দেওয়ার ক্ষেত্রে একটা ‌সতর্কতা জারি হয়েছিল সেই সময়ে। তারই বিকল্প হিসেবে উঠে আসে ইউপিআই।

আরও একটি কারণে ইউপিআই জনপ্রিয় হয়ে উঠেছে। তা হল এর জন্য শুধুমাত্র মোবাইল‌ থাকলেই হল। তার জন্য ক্রেডিট বা ডেবিট কার্ডের প্রয়োজন নেই। শুধুমাত্র মোবাইল থাকলেই গুগল পে, ফোনপে, পেটিএম-সহ একাধিক সংস্থার মাধ্যমে ডিজিটাল লেনদেন সম্ভব।

তবে অনেক সময়েই তাড়াহুড়োতে ভুল লোকের কাছে টাকা চলে যায়। এমন ক্ষেত্রে উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করলেই আপনি আপনার টাকা ফেরত পাবেন।

যদি Paytm, Google Pay বা PhonePe-র মাধ্যমে ভুলবশত অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন, তাহলে এই অ্যাপগুলির কাস্টমার সার্ভিসে গিয়ে নিজের অভিযোগ জানাতে পারেন। পাশাপাশি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার মেসেজটি ডিলিট করবেন না। এই মেসেজের ভিত্তিতে আপনার টাকা ফেরত দেওয়া হতে পারে।

BHIM App ব্যবহারকারীরাও টোল-ফ্রি নম্বরে 18001201740 ফোন করে অভিযোগ জানাতে পারবেন।

BHIM- এর অ্যাপে কী বলা রয়েছে?

BHIM UPI app – এর নিয়মানুযায়ী, ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালে তা আর ফেরত পাবেন না। BHIM UPI এর নিয়ম অনুযায়ী একবার যদি আপনি ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন, সেটার দায় আপনার। সেক্ষেত্রে আপনাকে সংশ্লিষ্ট ব্যক্তিকে অনুরোধ করতে হবে আপনার টাকা ফেরত পাঠানোর জন্য। যদি অপরপক্ষ Bhim app ব্যবহার করেন। ফলে সমস্ত তথ্য দ্বিতীয়বার যাচাই করা খুব গুরুত্বপূর্ণ। গ্রাহকের সমস্ত তথ্য যাচাইয়ের পরেই টাকার লেনদেন করা দরকার। চূড়ান্ত নিশ্চিত হয়ে লেনদেন না করলে এক্ষেত্রে বড়সড় আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে।

কোথায় অভিযোগ জানানো যাবে?

যাঁকে আপনি ভুল করে টাকা পাঠিয়েছেন, তিনি টাকা ফেরত দিতে সম্মত হলেও যতক্ষণ তিনি তা না করছেন, তার জন্য আপনি অভিযোগ দায়ের করতে পারেন। অভিযোগ জানানোর জন্য Google Pay, Phone Pay, Paytm, Bharat Pay এই ধরনের মাধ্যমে টাকার লেনদেন করুন। ভুল হলে সেখানকার সাপোর্ট সিস্টেমে অভিযোগ জানান।

শুধু তাই নয়, ব্যাংকেও সবিস্তারে জানান বিষয়টি। স্ক্রিনশট তুলুন। তুলে সেটা ব্যাংকে পাঠান। আপনি যাঁকে টাকা পাঠিয়েছেন তাঁর যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে সেখানেও জানান। যদি দরকার হয় ব্যাংকের ম্যানেজারের সঙ্গে দেখা করুন। যত দ্রুত পদক্ষেপ নেবেন তত বেশি টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা থাকবে।

কি নির্দেশিকা রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফে

আপনি যদি ভুলবশত অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন তবে bankingombudsman.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে একটি আবেদন করতে হবে ব্যাঙ্কে। একইসঙ্গে নিজের এবং যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন সেই তথ্য দিতে হবে। এবার ধরুন আপনি কাউকে টাকা পাঠিয়ে ফেলেছেন কিন্তু সে টাকা ফেরত দিতে অস্বীকার করছে। এই অবস্থায় আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে তার বিরুদ্ধে নিজের অভিযোগ দায়ের করতে পারেন।

Click here for Complain :  bankingombudsman.rbi.org.in

আরও পড়ুন :  UPI Limit : ফোনপে, গুগলপে তে বড় পরিবর্তন আস্তে চলেছে, লেনদেনের উপর আসছে বাধা!

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles