Railway New Recruitment 2022 : রেলে ১.৫ লক্ষ শূন্যপদে নিয়োগ!

WhatsApp Group Join Now
Google News Follow

Railway New Recruitment 2022 : ভারতীয় রেল  ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে প্রায় তিন লক্ষ নতুন কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছে। এর মধ্যে অর্ধেক অর্থাৎ দেড় লক্ষর কাছাকাছি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ডিসেম্বর বা জানুয়ারি মাসেই বেরিয়ে যাবে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে টেকনিক্যাল, নন টেকনিক্যাল এবং রেল নিরাপত্তা বাহিনী সহ নানান বিভাগ মিলিয়ে এই কর্মী নিয়োগ করা হবে। তবে বিজ্ঞপ্তি প্রকাশের সময় শূন্য পদের সংখ্যা আরও বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন রেলকর্তারা।

Click here for Official Website for News & Recruitment : https://indianrailways.gov.in/railwayboard/view_section.jsp?lang=0&id=0,4

কোথায় কত কর্মী নিয়োগ?

  • রেলের পক্ষ থেকে কর্মী নিয়োগ নিয়ে চূড়ান্ত বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। তবে গোটা প্রক্রিয়া জানুয়ারি মাসেশুরু হয়ে যাবে বলে তারা জানিয়েছে।আপাতত যেমন জানা যাচ্ছে সেই অনুযায়ী শূন্য পদের আনুমানিক সংখ্যা আপনাদের সামনে তুলে ধরছি আমরা। তার আগে বলে নেওয়া যাক কোন কোন পদে নিয়োগ করবে রেল।

Click here for Official website : https://indianrailways.gov.in/railwayboard/view_section.jsp?lang=0&id=0,4,1244

  • লোকো পাইলট অর্থাৎ রেল চালক পদে বিপুল নিয়োগ হতে চলেছে। এছাড়াও অন্যান্য টেকনিক্যাল পোস্ট অর্থাৎ কারিগরি বিভাগে নিয়োগ করা হবে। এছাড়াও স্টেশন মাস্টার, টিকিট কালেক্টর ও রেল নিরাপত্তা বাহিনী অর্থাৎ আরপিএফে বিপুল সংখ্যক কর্মী নেবে ভারতীয় রেল (Indian Rail)।
  • লোকো পাইলট সহ টেকনিক্যাল ক্যাটাগরিতে প্রায় ২৫ থেকে ৩০ হাজার কর্মী নিয়োগ করা হবে বলে শোনা যাচ্ছে। এই সংখ্যাটা বেড়ে ৫০ হাজারেও পৌঁছে যেতে পারে। এক্ষেত্রে আবেদন করতে হলে টেকনিক্যাল ডিগ্রি থাকতে হবে। অর্থাৎ, ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি বা ডিপ্লোমা থাকলে, অথবা মাধ্যমিক পাস সেইসঙ্গে আইটিআই সার্টিফিকেটধারী হলে তবেই রেলের এই টেকনিক্যাল পোস্টে আবেদন করা যাবে।
  • রেল নিরাপত্তা বাহিনীতে কনস্টেবলের পাশাপাশি এসআই অর্থাৎ সাব-ইন্সপেক্টর পদেও নিয়োগ করা হবে। আরপিএফের শূন্য পদের সংখ্যা প্রায় ১০ হাজার। কনস্টেবলের জন্য দশম শ্রেণি পাস হলেও চলবে। তবে এসআই পোস্টে আবেদন করতে হলে স্নাতক হতে হবে।
  • দশম শ্রেণি পাস যোগ্যতায় টিকিট কালেক্টর পদে আবেদন করা যাবে। প্রায় ৮ হাজার নতুন টিকিট কালেক্টর নিয়োগ করবে ভারতীয় রেল। সেই সঙ্গে স্টেশন মাস্টার পদে ৫ হাজার নিয়োগ হবে। এক্ষেত্রে নির্দিষ্ট করে কিছু জানানো না হলেও শিক্ষাগত যোগ্যতা স্নাতক রাখা হবে বলেই সূত্রের খবর।

আরও পড়ুন : Railway Recruitment 2022 : মাধ্যমিক যোগ্যতায় রেলে 2521 শূন্যপদে নিয়োগ !

WhatsApp Group Join Now
Google News Follow

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles